অ্যালার্জি থাকলে ফাইজারের টিকা নেয়া যাবে না

0
71
অ্যালার্জি থাকলে ফাইজারের টিকা নেয়া যাবে না

খবর৭১ঃ ফাইজার-বায়োএনটেকের কোভিড-১৯ টিকা নিয়ে দুজনের শরীরে অ্যালার্জি দেখা দেয়ার পর খাবার বা ওষুধে কারও অ্যালার্জির থাকলে তাদের এই টিকা নেয়া উচিত হবে না বলে সতর্ক করেছে যুক্তরাজ্যের ওষুধ ও টিকা নিয়ন্ত্রক সংস্থা-এমএইচআরএ।

বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায় ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসি।

বিশ্বে প্রথম দেশ হিসেবে গত মঙ্গলবার থেকেই দেশের মানুষকে ফাইজার-বায়োএনটেকের টিকা দেওয়া শুরু করেছে যুক্তরাজ্য। প্রথম দফায় এই টিকা পাচ্ছেন সামনের সারিতে থেকে কাজ করে যাওয়া স্বাস্থ্যকর্মীরা এবং বয়স্করা।

এই টিকা নিয়ে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিসের (এনএইচএস) দুই কর্মীর অ্যালার্জির সমস্যা দেখা দেয়। পরে ওই সতর্কতা উচ্চারণ করে এমএইচআরএ।

দেশটির ‘মেডিসিনস অ্যান্ড হেলথকেয়ার প্রোডাক্টস রেগুলেটরি এজেন্সি’ (‌এমএইচআরএ)‌ জানিয়েছে, টিকাদান কর্মসূচি শুরুর পর থেকে দুই‌জনের অ্যানাফিল্যাক্সিস (আকস্মিক ও গুরুতর এলার্জি প্রতিক্রিয়া) এবং একজনের অ্যালার্জির মতো সমস্যা দেখা দেওয়ার খবর পাওয়া গেছে।

এরপরই এমএইচআরএ–এর প্রধান নির্বাহী জুন রাইনে এক বিবৃতিতে বলেছেন, কারও কোনও টিকা, ওষুধ কিংবা খাবারে অ্যানাফিল্যাক্সিস এর ইতিহাস থেকে থাকলে তার এই কোভিড টিকা নেওয়া উচিত নয়। তিনি বলেন, এ ধরনের প্রতিক্রিয়া সচরাচর দেখা যায় না। তবে ফ্লুয়ের টিকাসহ অন্যান্য টিকার ক্ষেত্রে এমন হতে পারে।

বুধবার যুক্তরাষ্ট্রের এক শীর্ষ প্রশাসনিক কর্মকর্তা জানিয়েছেন, কারও অ্যালার্জির সমস্যা থাকলে তাকে ফাইজারের টিকা দেওয়া হবে না। যতক্ষণ পর্যন্ত না এ টিকার ফলে যা ঘটেছে সে বিষয়টি আরও বিশদভাবে বোঝা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here