সৈয়দপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো ধান বীজ বিতরণ শুরু

0
87
সৈয়দপুরে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বোরো ধান বীজ বিতরণ শুরু

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিধিঃ নীলফামারীর সৈয়দপুরে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় তিন হাজার ২ শত ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বোরো বীজ বিতরণ শুরু হয়েছে। আজ মঙ্গলবার বেলা ১১টায় উপজেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের আয়োজনে উপজেলা কৃষক প্রশিক্ষণ কেন্দ্রে ওই বীজ বিতরণ কর্মসুচির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানের প্রধান অতিথি সৈয়দপুর উপজেলা চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন কৃষকদের হাতে ধান বীজের প্যাকেট তুলে দিয়ে এর উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সৈয়দপুর উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মোখছেদুল মোমিন ও উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. রাশেদুল হক। উপজেলা নির্বাহী অফিসার মো. নাসিম আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য বলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ শাহিনা বেগম। উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ মো. সালাহউদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে কৃষি সম্প্রসারণ অফিসার মমতা সাহা, উপ সহকারি কৃষি কর্মকর্তা বাসুদেব দাস, ডিপ্লোমা কৃষিবিদ মো. আসাদুজ্জামান আশাসহ কৃষি বিভাগের অন্যান্য কর্মকর্তা ও কৃষক-কৃষাণীরা উপস্থিত ছিলেন।

কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা গেছে, ২০২০-২০২১ অর্থবছরে রবি মৌসুমে বোরো ধানের হাইব্রিড জাতের বীজ ব্যবহারের মাধ্যমে উৎপাদন বৃদ্ধির জন্য কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় ৩ হাজার ২শ’ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ওই বোরো বীজ বিতরণ করা হবে। উপজেলার পাঁচটি ইউনিয়ন ও পৌর এলাকার উল্লিখিত সংখ্যক কৃষক- কৃষাণী দুই কেজি করে সুপার হাইব্রিড ধান বীজ পাবেন।

এদের মধ্যে কামাপুকুর ইউনিয়নে সাড়ে ৫শ’ জন, কাশিরাম বেলপুকুরে ৬ শ’ জন, বাঙ্গালীপুরে ৫ শ’, বোতলাগাড়ীতে ৬ শ’, খাতামধুপুর ইউনিয়নে সাড়ে ৫শ’ জন এবং পৌরসভা এলাকা ৪ শ’ জন কৃষক-কৃষাণী রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here