করোনায় আরও ৩৫ প্রাণহানি, শনাক্ত ২৩১৬

0
53
করোনায় দেশে আরও ৩০ জনের মৃত্যু

খবর৭১ঃ বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩৫ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট ছয় হাজার ৭৪৮ জনের প্রাণহানি ঘটল এই ভাইরাসে।

বৃহস্পতিবার বিকালে কোভিড-১৯ সংক্রান্ত হালনাগাদ তথ্য জানাতে স্বাস্থ্য অধিদপ্তরের প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, নতুন করে শনাক্ত হয়েছেন দুই হাজার ৩১৬ জন। তাদের নিয়ে মোট চার লাখ ৭১ হাজার ৭৩৯ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন।

নতুন দুই হাজার ৫৯৩ জনসহ মোট সুস্থ হয়ে উঠেছেন তিন লাখ ৮৮ হাজার ৩৭৯ জন। আর গত ২৪ ঘণ্টায় ১৬ হাজার ৮০৭ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে।

দেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে ৪ লাখ পেরিয়ে যায় ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ২৬ নভেম্বর তা সাড়ে ছয় হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

এদিকে শীতকে ঘিরে করোনার বিষয়ে বার বার সতর্ক করছেন বিশেষজ্ঞরা। এ মৌসুমে করোনা সংক্রমণ যথেষ্ট বেড়ে যাওয়ার আশঙ্কা করা হচ্ছে। বিশেষ করে বয়োজ্যেষ্ঠ ও শ্বাস-প্রশ্বাসজনিত সমস্যায় আক্রান্তদের বাড়তি সতর্কতার কথা বলা হচ্ছে। পাশাপাশি সংক্রমণ নিয়ন্ত্রণে রাখতে সরকার মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতাসহ নানা উদ্যোগ বাস্তবায়ন করছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে শনাক্তের দিক থেকে ২৬তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩২তম অবস্থানে।

বিশ্বে এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ৬ কোটি ৪৫ লাখ পেরিয়েছে; মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৪ লাখ ৯৩ হাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here