বিসিএসের আরও দুই প্রজ্ঞাপন আসছে

0
69
বিসিএসের আরও দুই প্রজ্ঞাপন আসছে

খবর৭১ঃ করোনা মহামারীর মধ্যেই বিসিএসের আরও দুটি প্রজ্ঞাপন আসতে যাচ্ছে। এর মধ্যে ৪২তম বিসিএসটি বিশেষ এবং ৪৩তমটি সাধারণ।

৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে চিকিৎসক নেওয়া হবে ২ হাজার। আর ৪৩তম বিসিএসে বিভিন্ন ক্যাডারে ১ হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে।

জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, ৪৩তম সাধারণ বিসিএসের মাধ্যমে শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩ জন, প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, অডিটে ৩৫ জন, ট্যাক্সে ১৯ জন, কাস্টমসে ১৪ জন, সমবায়ে ২০ জন, ডেন্টাল সার্জন পদে ৭৫ জন এবং অন্যান্য ক্যাডারে ৩৮৩ জনকে নিয়োগের জন্য পিএসসিতে চাহিদা পাঠানো হয়।

সাধারণ বিসিএসের মাধ্যমে নিয়োগ দিতে পিএসসি প্রিলিমিনারি তথা এমসিকিউ, লিখিত এবং মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ দেয়। আর বিশেষ বিসেএসের ক্ষেত্রে শুধু প্রিলিমিনারি ও মৌখিক পরীক্ষা নিয়ে নিয়োগ দেয়।

চিকিৎসক সংকট মেটাতে জরুরি ভিত্তিতে নিয়োগ দিতে গত ১৮ নভেম্বর ‘বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ সংশোধন করে জনপ্রশান মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে। ৪২তম বিশেষ বিসিএসের মাধ্যমে দুই হাজার চিকিৎসক নিয়োগ করা হবে।

এরআগেও ২০১৮ সালে যখন চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস নেওয়া হয়, তখনও বিধি সংশোধন করতে হয়।

এদিকে, বুধবার পিএসসি বিশেষ সভা আহ্বান করেছে বলে জানিয়েছে। সেখানে ৪২তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ চূড়ান্ত হবে। আর এর পরের সপ্তাহে ৪৩তম বিসিএসের বিষয়ে আলোচনা করবে পিএসসি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here