আমেরিকার সঙ্গে অনেক বেশি কাজ করার সুযোগ তৈরি হয়েছে’

0
304
আমেরিকার সঙ্গে অনেক বেশি কাজ করার সুযোগ তৈরি হয়েছে’

খবর৭১ঃ পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন বলেছেন, আমেরিকার নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন অত্যন্ত পরিপক্ব রাজনীতিবিদ। তার সঙ্গে এর আগেও আমরা কাজ করেছি। তিনি নির্বাচিত হওয়ার ফলে আমেরিকার সঙ্গে আমাদের অনেক বেশি কাজ করার সুযোগ তৈরি হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর) বিকেলে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) পরিদর্শনে এসে পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন সাংবাদিকদের এ কথা বলেন। পরে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬৯ এর গণঅভ্যুত্থানে শহীদ শিক্ষক ড. শামসুজ্জোহার কবরে পুষ্পস্তবক অর্পণ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

বাংলাদেশ ও আমেরিকার মধ্যকার সম্পর্ক আরো উন্নত হওয়ার প্রয়াস ব্যক্ত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমেরিকা সবসময়ই মানবাধিকারকে অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। নতুন সরকারও মানবাধিকার ও জলবায়ু নিয়ে কাজ করতে আগ্রহী। আমরা আশা করছি, বাইডেন সরকারের সময় বিশ্বে কোনো ধরনের যুদ্ধ বা ধ্বংসাত্মক কার্যক্রম হবে না। বিশ্ব শান্তি রক্ষায় নতুন সরকার ভূমিকা রাখবে। একইসঙ্গে বাংলাদেশের সঙ্গে আমেরিকার কূটনৈতিক সম্পর্কের আরো উন্নতি ঘটবে। ব্যবসা-বাণিজ্য, অভিবাসীসহ সব ধরনের কার্যক্রমে বাইডেন সরকার বাংলাদেশকে সর্বাত্মক সহযোগিতা করবে।

রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, সম্প্রতি মিয়ানমারে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হলো। রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে নিজেদের দেশে ফিরিয়ে নিয়ে এখন অং সান সূচি সরকারের বহির্বিশ্বের কাছ থেকে বদনাম ঘোচানোর পালা। বর্তমানে মিয়ানমারে যে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে সে বিষয়েও হয়ত বাইডেন সরকার সোচ্চার হবে বলেও আশা ব্যক্ত করেন মন্ত্রী।

পুষ্পস্তবক অর্পণের সময় বিশ্ববিদ্যালয়ে ভিসি অধ্যাপক আব্দুস সোবহান, প্রো-ভিসি অধ্যাপক আনন্দ কুমার সাহা, অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এমএ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক আজিজুর রহমানসহ প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

সাংবাদিকদের সঙ্গে আলাপ শেষে পররাষ্ট্রমন্ত্রী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থাপনা পরিদর্শন করেন। সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতি ও বর্তমান বাংলাদেশ’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নেন। সেখানে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ভিসি অধ্যাপক আব্দুস সোবহান পররাষ্ট্রমন্ত্রীকে শুভেচ্ছা স্মারক প্রদান করেন।

দু’দিনের সফরে রাজশাহী আসেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রবিবার (১৫ নভেম্বর) জাতীয় চার নেতার অন্যতম শহীদ এএইচএম কামারুজ্জামানের কবরে পুষ্পস্তবক অর্পণ ও বরেন্দ্র গবেষণা জাদুঘর পরিদর্শন করবেন মন্ত্রী।

সবশেষে রাজশাহী কলেজ পরিদর্শন এবং সেখানকার শিক্ষকদের সঙ্গে মতবিনিময় শেষে ঢাকার উদ্দেশ্যে রাজশাহী ত্যাগ করবেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here