যেসব উপায়ে আপনার হাসি হবে নিখুঁত

0
112

খবর৭১ঃ
আপনার একটি নিখুঁত হাসি পরিবেশ বদলে দিতে পারে। আপনার ব্যক্তিত্ব ও সৌন্দর্য সম্পর্কে ভালোভাবে প্রকাশ করতে পারে হাসি। আপনার হাসি যদি নিখুঁত হয় তাহলে আপনি অনেক ক্ষেত্রে অনেকের চেয়ে এগিয়ে থাকতে পারেন। তবে অনেকের দাঁতে সমস্যা কারণে বা অন্যান্য কারণে প্রাকৃতিক নিখুঁত হাসি লুকিয়ে রাখেন। তবে কিছু পদ্ধতি অবলম্বন করে এবং সচেতন থেকে আপনি নিখুঁত হাসির চেষ্টা করতে পারেন। যা আপনার চারপাশের সবাইকে অবাক করবে। চলুন তেমন কয়েকটি পদ্ধতি সম্পর্কে জেনে নিই।

সাবধানে আপনার দাঁত সাদা করার চেষ্টা করুন

নিখুঁত হাসির জন্য অন্যতম গুরুত্বপূর্ণ হলো সাদা দাঁত। এক্ষেত্রে যদি ব্রাশ করে বা সাধারণভাবে আপনার দাঁত সাদা না হয় তাহলে এ সম্পর্কিত পণ্য ব্যবহার করতে পারেন। তবে এমন পণ্যগুলো দীর্ঘদিন ধরে ব্যবহার করলে তা দাঁতের জন্য ক্ষতির কারণ হতে পারে। প্রাকৃতিক উপায়ে আপনি লেবু ও বেকিং পাউডারের পেস্ট, স্ট্রবেরি ও লবণের মিশ্রণ এবং নারকেল তেল দিয়ে ঘরোয়াভাবেই দাঁতের দাগ দূর করে সাদা করতে তুলতে পারেন।

ব্রাশ করার সঠিক কৌশলের ব্যবহার

দাঁত এবং মাড়ির ধরন অনুযায়ী সঠিক ব্রাশ বেছে নেওয়া যেমন জরুরি, ঠিক তেমনই দাঁত ব্রাশ করার সঠিক কৌশল জানাও অত্যন্ত জরুরি। যদি আপনার দাঁতে হলুদ বা অন্য কোনো দাগ থাকে তাহলে স্বাভাবিকের চেয়ে একটু শক্ত ব্রাশ ব্যবহার করতে পারেন। এটি দাঁত উজ্জ্বল করতে সহায়তা করে।

এছাড়া দাঁত ব্রাশ করার সঠিক কৌশল ব্যবহার না করলে ব্রাশের কারণে দাঁতের এনামেল উঠে দুর্বল হয়ে যেতে পারে এবং মাড়ির ক্ষতি করতে পারে। সুতরাং দাঁতের সঠিক ব্রাশের কৌশল হলো- দাঁতের ওপর আলতোভাবে এবং বৃত্তাকার গতিতে ব্রাশ করা। এমন ভাবে ব্রাশ করার পরামর্শ দেন চিকিৎসকরা।

দাঁতের গোঁড়ার চিকিৎসা

একটি নিখুঁত হাসি পাওয়ার জন্য দাঁতগুলো সারিবদ্ধ থাকা জরুরি। কারণ দাঁত বাঁকানো হলো সুন্দর হাসি মলিন হয়ে যায়। দাঁত সোজা ও সারিবদ্ধ করার এখন কোনো বড় বিষয় নয়। যদি আপনার এমন সমস্যা থেকে থাকে তাহলে এ বিষয়ে চিকিৎসা নিতে পারেন। এটি খুবই সাধারণ এবং সহজ চিকিৎসা।

হাসি সংশোধন

আপনার যদি দাঁতের সবকিছু ঠিক থাকে তারপরও নিখুঁত হাসি না পান, তাহলে আপনার প্রয়োজন হাসি সংশোধনের চেষ্টা করা। আয়নার সামনে হেসে হেসে আপনার খুঁতগুলো দেখতে পারেন এবং বদলানোর চেষ্টা করতে পারেন। তবে আশার কথা হলো এ বিষয়েও চিকিৎসা রয়েছে। নিখুঁত হাসির জন্য আপনার হাসির ধরন কেমন হওয়া উচিত তা চিকিৎসকদের কাছে গেলে তারা আপনার হাসির বিশ্লেষণ করে খুঁজে বের করবেন এবং আপনাকে পরামর্শ দেবেন।

স্বাস্থ্যকর এবং আরামদায়ক খাবার খাওয়া

একটি নিখুঁত হাসি অবশ্যই আপনার ভেতর থেকে আসতে হবে। একটি কৃত্রিম করার চেষ্টা করলে তা হিতে বিপরীত হতে পারে। আর ভেতর থেকে একটি সুন্দর হাসি আসতে গেলে শারীরিক ও মানসিক প্রশান্তি অবশ্যই গুরুত্বপূর্ণ। এছাড়া নিখুঁত হাসির জন্য দাঁতের স্বাস্থ্যবিধি ঠিক থাকাও জরুরি।

এক্ষেত্রে আপনি কোন খাবার খাচ্ছেন সেটি গুরুত্বপূর্ণ। দাঁতের এবং স্বাস্থ্যের ক্ষতি হয় এমন খাবার অবশ্যই এড়িয়ে চলুন। এছাড়া একটি নিখুঁত হাসির জন্য লম্বা শ্বাস নিন এবং খুশির কোনো বিষয় ভাবতে থাকুন। মূলকথা হলো আপনার সবকিছু ঠিক থাকলেও মানসিক প্রশান্তি ছাড়া একটি নিখুঁত হাসি সম্ভব নয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here