স্থানীয় সরকার নির্বাচনে প্রার্থী বাছাইয়ে সতর্ক আ. লীগ

0
78
ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনের ভোট ১৭ অক্টোবর

খবর৭১ঃ অর্থাৎ জেলা উপজেলা এবং ইউনিয়ন আওয়ামী লীগ থেকে এসব মনোনয়ন প্রত্যাশীদের নামের তালিকা পাঠানো হবে তারাই কেবল মনোনয়ন ফরম সংগ্রহ করতে পারবে। আওয়ামী লীগের গঠনতন্ত্র অনুযায়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে অন্তত তিনজনের নামের তালিকা কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডের কাছে পাঠানো যাবে।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক সায়েম খান ঢাকা টাইমসকে বলেন, ‘দলের গঠনতন্ত্রে যে বিধান রয়েছে আমরা সেই অনুযায়ী মনোনয়ন ফরম বিক্রি করব। ইউনিয়ন পরিষদে মনোনয়ন পেতে জেলা উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের সমন্বিত স্বাক্ষরে যেসব মনোনয়ন প্রার্থীর নাম থাকবে তারাই ফরম কিনতে পারবেন।’

আওয়ামী লীগ সূত্রে জানা গেছে, ইউনিয়ন পরিষদের মত উপজেলা পরিষদেও একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছে। সম্প্রতি ৫টি আসনে উপ-নির্বাচনে প্রার্থী হতে আগ্রহী ১৪১ জন ফরম সংগ্রহ করে।

এর মধ্যে ঢাকা-১৮ আসনে সর্বোচ্চ মনোনয়নপ্রত্যাশী ৫৬ জন। একটি আসন সংখ্যার বিচারে বিগত জাতীয় নির্বাচনের চেয়েও এ সংখ্যা বেশি ছিল। এছাড়া নওগাঁ-৬ আসনে ৩৪, পাবনা-৪ আসনে ২৮, ঢাকা-৫ আসনে ২০ এবং সর্বনিম্ন ৩ জন সিরাজগঞ্জ-১ আসনে নির্বাচনী মনোনয়ন ফরম সংগ্রহ করেন।

দলীয় সূত্র মতে, মনোনয়নপ্রত্যাশীদের এত ফরম সংগ্রহ ক্ষমতাসীন আওয়ামী লীগকে খানিকটা বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেয়। এটি নিয়ে দলের নীতিনির্ধারণী পর্যায়েও কঠোর সমালোচনা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here