সর্বোচ্চ তাপমাত্রা দেখলো পৃথিবী

0
58
সর্বোচ্চ তাপমাত্রা দেখলো পৃথিবী

খবর৭১ঃ স্মরণকালের সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড গড়েছে পৃথিবী। মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার ডেথ ভ্যালিতে রবিবার এই তাপমাত্রা রেকর্ড করা হয়। এদিন তাপমাত্রা পৌঁছেছিল ১৩০ ডিগ্রি ফারেনহাইটে (৫৪.৪ ডিগ্রি সেলসিয়াস)। এটিকেই এখন পর্যন্ত পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা হিসেবে মনে করা হচ্ছে। খবর বিবিসির।

রবিবার দুপুর ৩.৪১ মিনিটে ডেথ ভ্যালিতে এই তাপমাত্রা রেকর্ড করে মার্কিন জাতীয় আবহাওয়া পরিষেবা। আগস্ট মাসেও এমন তাপমাত্রা আগে কখনো দেখা যায়নি।

বিবিসির খবরে বলা হয়েছে, ২০১৩ সালে ডেথ ভ্যালিতে ৫৪ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়েছিলো। প্রায় এক শতাব্দী আগে এই ডেথ ভ্যালিতে ৫৬ দশমিক ৬ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা রেকর্ড হয়। তবে সেই রেকর্ড নিয়ে প্রশ্ন আছে। ১৯৩১ সালে তিউনিসিয়াতে ৫৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয় বলে জানা যায়।

যদিও ২০১৬ সালে আবহাওয়া ইতিহাসবিদ ক্রিস্টোফার বার্টের বিশ্লেষণ অনুযায়ী, এই তাপমাত্রার সত্যতা নিয়ে বিশ্বাসযোগ্যতার অভাব রয়েছে। যে কারণে ডেথ ভ্যালিতে রোববার রেকর্ড করা ৫৪ দশমিক ৪ ডিগ্রি সেন্টিগ্রেডই পৃথিবীর সর্বোচ্চ তাপমাত্রা বলে মনে করা হচ্ছে।

আবহাওয়াবিদ র‌্যান্ডি সারভেনি একটি ই-মেইলে জানিয়েছেন, তিনি যা ইঙ্গিত পেয়েছেন, তাতে এই ১৩০ ডিগ্রি তাপমাত্রার ঘটনা হয়তো সত্যিই। পাশাপাশি তিনি ওয়ার্ল্ড মেট্রোলজিক্যাল সংস্থাকে প্রাথমিক ভাবে এই রেকর্ড হওয়া তাপমাত্রাকে গ্রহণ করতে সুপারিশ করেছেন। এছাড়া আগামী কয়েক সপ্তাহ ওই এলাকার তাপমাত্রার দিকে নজর রাখা হবে বলেও জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here