বামবা’র শিল্পীদের গান গাওয়া যাবে না অনুমতি ছাড়া

0
304
বামবা’র শিল্পীদের গান গাওয়া যাবে না অনুমতি ছাড়া
ছবিঃ সংগৃহীত

খবর৭১ঃ বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন—বামবার সদস্য ব্যান্ডগুলোর কোনো গান অনুমতি ছাড়া গাওয়া যাবে না। বাণিজ্যিকভাবে দলগুলোর কোনো গান গাইতে হলে দলটির অনুমতি নিতে হবে। সম্প্রতি বামবার সদস্যরা সম্মিলিতভাবে এ সিদ্ধান্ত নিয়েছেন।

বামবার সদস্য ব্যান্ডদলগুলো হলো সোলস, ফিডব্যাক, দ্য ট্র্যাপ, এলআরবি, ভাইকিংস, মেকানিক্স, ওয়ারফেজ, আর্টসেল, আর্বোভাইরাস, মাইলস, অর্থহীন, নেমেসিস, অ্যাভয়েড রাফা, অবসকিওর, ব্যান্ড লালন, পাওয়ারসার্জ, ব্ল্যাক, পেন্টাগন, বেদুঈন, রেনেসাঁ, ক্রিপটিক ফেইট, শিরোনামহীন, দলছুট, শূন্য ও দৃক। এ ব্যাপারে বামবার সভাপতি ও মাইলস ব্যান্ডের ভোকালিস্ট ও গিটারিস্ট হামিন আহমেদ বলেন, ‘আমাদের অত্যন্ত জনপ্রিয় গানগুলো বিভিন্ন শিল্পী ও ব্যান্ড আমাদের অনুমতি না নিয়েই বিভিন্ন কনসার্ট, টেলিভিশন অনুষ্ঠান, টিভি রিয়েলিটি শো এবং ইন্টারনেটভিত্তিক মাধ্যমে বাণিজ্যিকভাবে ব্যবহার ও পরিবেশন করছে। এটি অনৈতিক ও বেআইনি। ১৫ জুলাই বামবার দলগুলোর প্রতিনিধিরা মিলে সিদ্ধান্ত নিয়েছি, এখন থেকে যেকোনো মাধ্যমে আমাদের সদস্যভুক্ত ব্যান্ডগুলোর গান বাণিজ্যিকভাবে পরিবেশন ও সম্প্রচারের আগে আমাদের লিখিত সম্মতি নিতে হবে।’

লিখিত অনুমতি প্রসঙ্গে তিনি জানান, তাঁদের গান বাণিজ্যিক ও অবাণিজ্যিক—দুই রকম ব্যবহারের ক্ষেত্রে দুই রকম সিদ্ধান্ত দেবেন তাঁরা। বাণিজ্যিকভাবে গান ব্যবহার করতে হলে দলগুলোকে অবশ্যই তাঁদের প্রাপ্য সম্মান দিতে হবে। তাঁরা মনে করেন, এ সিদ্ধান্তের মধ্য দিয়ে এখন থেকে অনুমতি নিয়ে গান করার অনুশীলন তৈরি হবে। হামিন বলেন, এটি কঠিন কিছু নয়। এতে যে শুধু বামবার লাভ হবে তা নয়, সংগীতের সঙ্গে সংশ্লিষ্ট সবারই উপকার হবে এবং বিষয়টি অনুকরণীয় হয়ে থাকবে।

বামবার এ সিদ্ধান্ত মিউজিক ইন্ডাস্ট্রির বৃহত্তর স্বার্থে গৃহীত হয়েছে বলে দাবি করেন বামবার সভাপতি। তিনি প্রত্যাশা করেন এ সিদ্ধান্তের প্রতি সংশ্লিষ্টরা সম্মান দেখাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here