অক্সফোর্ডের টিকা পরীক্ষার ফল প্রকাশ কাল

0
80
২০২১ সালের আগে ভারতীয় ভ্যাকসিন আসছে না

খবর৭১ঃ অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাসের সম্ভাব্য টিকা মানবদেহে প্রথম ধাপের পরীক্ষার ফল আগামীকাল সোমবার প্রকাশিত হবে। চিকিৎসাবিষয়ক আন্তর্জাতিক জার্নাল ল্যানসেট এটি প্রকশ করবে। এদিকে ভারতের সিরাম ইন্সটিটিউটের দাবি, তাদের তৈরি একটি টিকা ২৩ রকম নিউমোনিয়ার হাত থেকে সুরক্ষা দিতে সক্ষম। শিগগিরই এটি বাজারে ছাড়া হবে।

অক্সফোর্ডের ভ্যাকসিনটির এরই মধ্যে বড় আকারে মানবদেহে পরীক্ষার দ্বিতীয় ধাপ শুরু হয়েছে। এই ধাপে ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে সুরক্ষা দেবে কিনা তা নিশ্চিত হবেন গবেষকরা। তবে উদ্ভাবকরা এখনও প্রথম ধাপের পরীক্ষার ফল প্রকাশ করেননি।

ল্যানসেটের একজন নারী মুখপাত্র বলেন, আমরা আশা করছি চূড়ান্ত সম্পাদনা ও প্রস্তুতিতে থাকা প্রতিবেদনটি সোমবার প্রকাশিত হবে।

ভ্যাকসিনটির উদ্ভাবকরা চলতি মাসের শুরুতে জানিয়েছিলেন, মানবদেহে চালানো পরীক্ষার ফলাফলে তারা আশাবাদী। মানবদেহে পরীক্ষার আগে শূকরের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। এতে দেখা গেছে, এক ডোজের চেয়ে দুই ডোজ প্রদান করলে অ্যান্টিবডির কার্যকারিতা বেশি পাওয়া যাচ্ছে। এখন পর্যন্ত বিশ্বে তৈরি দুই শতাধিক ভ্যাকসিনের মধ্যে ক্লিনিক্যাল ট্রায়াল চলছে ১৫টির। এর মধ্যে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ উৎপাদনকারী অ্যাস্ট্রাজেনেকার পরীক্ষামূলক প্রকল্পটি প্রথম ভ্যাকসিন হিসেবে চূড়ান্ত ধাপে পৌঁছেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও বলছে, ভ্যাকসিন তৈরিতে তারাই সব থেকে এগিয়ে রয়েছে।

২৩ রকম নিউমোনিয়া ঠেকাবে ভারতীয় টিকা : ভারতে অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনা প্রতিষেধকটির উৎপাদনের কাজ শুরু করতে চলেছে বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারক সংস্থা ভারতের সিরাম ইন্সটিটিউট। করোনার টিকা তৈরির আগেই নিজেদের তৈরি নিউমোনিয়ার প্রতিষেধক বাজারে ছাড়ার অনুমতি পেয়ে গেল এ ইন্সটিটিউট। জানা গেছে, নিউমোক্কাল পলিস্যাকারাইড ব্যাকটেরিয়ার স্ট্রেন কাজে লাগিয়ে এই ভ্যাকসিন প্রতিষেধকটি বানিয়েছে সিরাম ইন্সটিটিউট। সংস্থার দাবি, তাদের তৈরি এই প্রতিষেধকটি ২৩ রকম নিউমোনিয়ার হাত থেকে সুরক্ষা দিতে সক্ষম।

পুনের এই ফার্মাসিউটিক্যাল সংস্থার তৈরি নিউমোনিয়ার টিকাটি বাজারে ছাড়ার অনুমতি দিয়েছে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া। মোট তিন পর্যায়ে ২,২২৫টি শিশুর ওপর সিরাম ইন্সটিটিউটের টিকাটির ট্রায়াল চলে। বিশেষ বিশেষজ্ঞ কমিটি ক্লিনিক্যাল ট্রায়ালের তথ্য বিশ্লেষণ করে এই অনুমোদন দিয়েছে।

করোনা সংক্রমণের সঙ্গে অনেক ক্ষেত্রেই মিল রয়েছে নিউমোনিয়ার উপসর্গের। তবে করোনা যেমন- ভাইরাসঘটিত একটি রোগ, নিউমোনিয়ার জন্য অধিকাংশ ক্ষেত্রেই দায়ী ব্যাকটেরিয়া। তবে ব্যাকটেরিয়া ছাড়াও ছত্রাক ও ভাইরাসের সংক্রমণের ফলেও নিউমোনিয়া হতে পারে।

রাশিয়ার টিকা কার্যকর দাবি দম্পতির : রাশিয়ার তৈরি করোনাভাইরাসের একটি পরীক্ষামূলক টিকা গ্রহণের পর সুস্থ আছেন বলে দাবি করেছেন দেশটির রাষ্ট্রীয় বিনিয়োগ তহবিলের প্রধান কিরিল দিমিত্রিয়েভ (৪৫)। তিনি জানান, তিনি ও তার স্ত্রী নাটালিয়া পোপোভা সম্প্রতি এ টিকা গ্রহণ করেছেন। এতে তাদের শরীরে করোনার সংক্রমণ থেকে সুস্থ হওয়া ব্যক্তিদের মতোই অ্যান্টিবডি তৈরি হয়েছে। দিমিত্রিয়েভ এমন সময় রাশিয়ার টিকাটির কার্যকারিতার ঘোষণা দিলেন যখন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা অভিযোগ তুলেছে, রুশ হ্যাকাররা অক্সফোর্ড ইউনিভার্সিটির করোনা ভ্যাকসিনের তথ্য চুরির চেষ্টা করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here