লাদাখের বদলা নিতে রাশিয়া থেকে বিধ্বংসী মিসাইল সিস্টেম কিনছে ভারত

0
43
লাদাখের বদলা নিতে রাশিয়া থেকে বিধ্বংসী মিসাইল সিস্টেম কিনছে ভারত

খবর৭১ঃ লাদাখে গালওয়ান উপত্যকায় ভারতীয় সৈন্যদের ওপর চীনের বর্বরোচিত আক্রমণের বদলা নিতেই ঘুঁটি সাজাচ্ছে ভারত। আরও বেশি শক্তিশালী করে তুলছে নিজের প্রতিরক্ষাব্যবস্থাকে। শুধু কড়া হুঁশিয়ারিই নয়, প্রয়োজনে যে চীনকে কুপোকাত করতে প্রস্তুত ভারত।

এবার চীনকে কাবু আনতে রাশিয়ার থেকে বিধ্বংসী এস ৪০০ মিসাইল সিস্টেম কিনছে ভারত। এবার দেশের সুরক্ষায় থাকছে অ্যান্টি-এয়ারক্রাফ্ট ওয়েপন সিস্টেম তথা সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম।

চীনের সঙ্গে সীমান্তে সংঘাত চরমে পৌঁছতেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এই মিসাইল কেনার জন্য রাশিয়ার সঙ্গে কথা বলেছিলেন। প্রথমে অবশ্য রাশিয়া রাজি ছিল না। অনেক টানাপোড়েনের পর সেই এস ৪০০ মিসাইল সিস্টেম হাতে পাচ্ছে ভারত।

ভূমি থেকে আকাশে যে কোনো টার্গেটে গিয়ে আঘাত করবে ক্ষেপণাস্ত্র। মুহূর্তের মধ্যে ভেঙে গুঁড়িয়ে দেবে শত্রুপক্ষের কমব্যাট ফাইটার এয়ারক্রাফ্ট। একবারে তিনশোর বেশি ক্ষেপণাস্ত্র নিয়ে যেতে পারবে এই সিস্টেম। শুক্রপক্ষকে ঘায়েল করতে পারবে মিসাইল ছুড়ে।

১৯৯০ সালে রাশিয়া প্রথম এই মিসাইল সিস্টেম আবিষ্কার করে। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা বলেন, বিশ্বের সবচেয়ে আধুনিক ও শক্তিশালী এয়ার ডিফেন্স মিসাইল সিস্টেম হল এস-৪০০ ট্রায়াম্ফ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here