স্বাস্থ্য খাতে ৮৫০ কোটি টাকা ঋণ অনুমোদন এডিবির

0
104
স্বাস্থ্য খাতে ৮৫০ কোটি টাকা ঋণ অনুমোদন এডিবির

খবর৭১ঃ
করোনা ভাইরাস (কভিড-১৯) মহামারি মোকাবিলায় বাংলাদেশের স্বাস্থ্য খাতে ১০ কোটি ডলার (৮৫০ কোটি টাকা) ঋণ অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) বোর্ড সভা। বৃহস্পতিবার এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, করোনা মোকাবিলায় স্বাস্থ্য খাতে জরুরি প্রয়োজন মেটাতে এই অর্থ ব্যয় হবে। এ বিষয়ে এডিবির ভাইস প্রেসিডেন্ট সিক্সিন চ্যান উল্লেখ করেন, দ্যা কভিড-১৯ রেসপন্স ইমার্জেন্সি এসিস্ট্যন্ট প্রজেক্ট শিরোনামে এই প্রকল্পে জরুরিভাবে করোনা শনাক্তকরণ টেস্টিং উপকরণ, হাসপাতালের অবকাঠামোর উন্নয়ন এবং মহামারি মোকাবিলায় সক্ষমতা বাড়ানো হবে।

প্রকল্পটির মাধমে ১৭টি মেডিক্যাল কলেজ হাসপাতালে আইসোলেশন ও ক্রিটিক্যাল কেয়ার ইউনিটগুলোর জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ করা হবে। ১৯টি ল্যবরেটরিটকে উন্নত করা হবে যেখানে করোনা টেস্ট করা সম্ভব হবে। এ প্রকল্পের মাধ্যমে সাড়ে ৩ হাজার স্বাস্থ্য কর্মীকে প্রশিক্ষণ দেওয়া হবে যার অর্ধেক নারী।

উল্লেখ্য, করোনা মোকাবিলায় এডিবি খুব দ্রুত বাংলাদেশকে সহায়তার হার বাড়িয়ে দিয়েছে। ইতোমধ্যে জরুরি মেডিক্যাল যন্ত্রপাতি সংগ্রহে সাড়ে ৩ লাখ ডলার (প্রায় ৩ কোটি টাকা) অনুদান দিয়েছে সংস্থাটি। কারিগরি শিক্ষার্থীদের নগদ সহায়তা দেওয়ার জন্য ১৩ লাখ ডলার (১১ কোটি টাকা) ঋণ অনুমোদন দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here