ব্যাংকের বিনিয়োগের সীমা বাড়লো

0
125
ব্যাংকের নগদ জমা হার কমালো ব্যাংলাদেশ ব্যাংক

খবর৭১ঃ বেসরকারি খাতে ব্যাংকগুলোর ঋণ প্রবাহ বাড়াতে ঋণ-আমানত অনুপাত (এডিআর) সীমা ২ শতাংশ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। আজ রবিবার বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের নিয়মানুযায়ী, ১০০ টাকা আমানতের বিপরীতে প্রচলিত ধারার ব্যাংকগুলো সর্বোচ্চ ৮৫ টাকা ঋণ বিতরণ করতে পারে। নতুন নির্দেশনা অনুযায়ী এসব ব্যাংক ৮৭ টাকা পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে। আর ইসলামী ধারার ব্যাংকগুলো সর্বোচ্চ ৯২ টাকা ঋণ বিতরণ করতে পারবে। এতদিন ইসলামী ধারার ব্যাংকগুলো ৯০ টাকা ঋণ দিতে পারতো। ইসলামী শরীয়াহ ভিত্তিক ব্যাংকগুলোর ক্ষেত্রে এ হারকে আইডিআর (বিনিয়োগ-আমানত অনুপাত) বলা হয়।

আজ জারি হওয়া প্রজ্ঞাপনে বলা হয়েছে, সম্প্রতি নভেল করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সীমিত হয়ে পড়েছে। এই প্রেক্ষাপটে সামগ্রিকভাবে ব্যাংকিং সেক্টরে বেসরকারিখাতে আভ্যন্তরীণ ঋণপ্রবাহে গতিশীলতা আনয়ন, ব্যাংকিং খাতের সার্বিক পরিস্থিতি উন্নযয়ন এবং অর্থনীতির ওপর নভেল করোনা ভাইরাসের বিরূপ প্রভাব মোকাবিলায় প্রধানমন্ত্রী ঘোষিত বিভিন্ন আর্থিক প্রণোদনা প্যাকেজের বাস্তবায়নের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এডিআর প্রচলিত ধারার ব্যাংকগুলো জন্য ৮৫ থেকে ২ শতাংশ বাড়িয়ে সর্বোচ্চ ৮৭ শতাংশ এবং ইসলামী শরীয়াভিত্তিক ব্যাংক এবং ও প্রচলিত ধারার ব্যাংকের ইসলামী শরীয়াভিত্তিক কার্যক্রমের জন্য আইডিআর ৯০ থেকে বাড়িয়ে ৯২ শতাংশ করা হলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here