ইতালি ফেরত ১৪২ জন হোম কোয়ারেন্টাইনে

0
161
ইতালি ফেরত ১৪২ জন হোম কোয়ারেন্টাইনে

খবর৭১ঃ ইতালি থেকে দেশে ফেরা ১৪২ বাংলাদেশিকে রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তাদের শরীরে করোনা ভাইরাসের উপসর্গ পাওয়া যায়নি। ফলে নিজ বাড়িতে তাদের হোম কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

শনিবার রাতে শনিবার সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এ তথ্য জানিয়েছে। এছাড়া ৫৯ জনকে গাজীপুরে নেয়া হচ্ছে। সেখানে তাদের স্বাস্থ্য পরীক্ষা করা হবে।

এর আগে শনিবার সকাল সাড়ে ৮টায় ইতালির ভেনেতো রিজিওন থেকে ভেনিস এয়ারপোর্ট হয়ে এমিরেটসের ইকে ৫৮২ ফ্লাইটযোগে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আসেন এসব বাংলাদেশি।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল-আহসান জানান, থার্মাল স্ক্যানারে স্ক্যানিংয়ে ইতালিফেরত ১৪২ জন যাত্রীর কারও গায়ে জ্বর ধরা পড়েনি। ইতালি থেকে রওনা হওয়ার আগেও তাদের জ্বর মাপা হয়েছিল। সেখানেও তারা সুস্থ ছিলেন। প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সংগ্রহ শেষে তাদেরকে আশকোনা হজক্যাম্পে পাঠানো হয়েছিল।

দেশের মানুষের স্বার্থে বিদেশ ফেরতদের কোয়ারেন্টাইনে থাকার অনুরোধ জানানো হলেও ইতালি থেকে ফেরা ১৪২ জন সরকারি নির্দেশনা মেনে চলতে অস্বীকৃতি জানায়। পরে তাদের প্রত্যেকের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। কিন্তু কারো শরীরে করোনার লক্ষ্যণ ধরা না পড়ায় তাদর নিজ নিজ বাড়িতে হোম কোয়ারেন্টাইনে রাখার সিদ্ধান্ত নেয় আইইডিসিআর।

চীনের উহানে উৎপত্তি হয়ে করোনা ভাইরাস এখন মহামারীতে রূপ নিয়েছে। এখন পর্যন্ত বিশ্বের ১৩০টির বেশি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে এ ভাইরাস। এতে আক্রান্তের সংখ্যা দেড় লাখ বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। মৃতের সংখ্যা ৫ হাজার ৫০০ জন ছাড়িয়েছে। তবে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৩ হাজার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here