করোনার ওষুধ আবিষ্কারে আশা জাগাচ্ছেন ইসরায়েলি গবেষকরা

0
178
৩৮০ বার জিন বদলেছে করোনা!

খবর৭১ঃ বিশ্বব্যাপী আতঙ্ক ছড়াচ্ছে করোনাভাইরাস। কিছুতেই আটকানো যাচ্ছে না করোনার হানা। ইতোমধ্যে বিশ্বের একশটিরও বেশি দেশে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতী করোনা। এ ভাইরাসে এখন পর্যন্ত বিশ্বজুড়ে কয়েক লাখ মানুষ আক্রান্ত হয়েছেন।

এছাড়া মারা গেছেন ৪ হাজার ২০০ জন।
বুধবার করোনাভাইরাসের সংক্রমণকে প্যানডেমিক বা অতিমারী (মহামারীর চেয়ে ভয়াবহ) ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আতঙ্কের মধ্যেই প্রশ্ন উঠছে, কবে মিলবে নভেল করোনাভাইরাস এর ওষুধ? এমন সময়ে অল্প হলেও আশার কথা শোনাচ্ছেন ইসরায়েলের বিজ্ঞানীরা।

ইসরায়েলের বায়োলজিকাল রিসার্চ ইনস্টিটিউটের গবেষকদের দাবি, SARS-CoV-2 ভাইরাসের ওষুধ আবিষ্কার সম্ভব। প্রসঙ্গত, এখনও পর্যন্ত নভেল করোনাভাইরাসের কোনো ওষুধ আবিষ্কৃত হয়নি।

গত ১ ফেব্রুয়ারি দেশের বিজ্ঞানীদের করোনাভাইরাসের ওষুধের গবেষণায় জোর দিতে নির্দেশ দিয়েছিলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

Ynet-এর রিপোর্ট অনুযায়ী, জাপান, ইতালি এবং অন্য দেশ থেকে মোট ৫টি ভাইরাস-নমুনার জোগাড় করা হয়েছে। তিন সপ্তাহ আগে এই নমুনা জোগাড় করেছে ওই ইনস্টিটিউট।

যা বিভিন্ন তাপমাত্রায় পরীক্ষা করা হচ্ছে বলে জানা গেছে। ইসরায়েলের এই ইনস্টিটিউটে কমপক্ষে ৫০ জন অভিজ্ঞ বিজ্ঞানী রয়েছেন। প্রসঙ্গত, এর আগে করোনার ওষুধ আবিষ্কারের উপর কাজের কথা জানিয়েছিল এক মার্কিন সংস্থা। তবে এপ্রিলের আগে এই সম্পর্কিত পরীক্ষা সম্ভব নয়, বলেও জানায় ওই সংস্থা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here