সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের নামে ভূমি বন্দোবস্তের দাবিতে কর্মসূচি ঘোষণা

0
563
সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের নামে ভূমি বন্দোবস্তের দাবিতে কর্মসূচি ঘোষণা

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুরে রেলভূমিতে বসবাসকারীদের উচ্ছেদ বন্ধ করে তাদের নামে রেলের অপ্রয়োজনীয় জমি বন্দোবস্তের দাবিতে গতকাল বুধবার দুপুরে অধিকার নামক সংগঠনের ব্যানারে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সৈয়দপুর জিআরপি জেলা পুলিশ ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য বলেন সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রেলভূমিতে বসবাসকারীদের সংগঠন অধিকার’র সভাপতি মো. মোখছেদুল মোমিন। তিনি তার বক্তব্যে বলেন আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর সৈয়দপুরে রেলওয়ের ভূমিতে বসবাসকারীদের উচ্ছেদের ঘোষণা দিয়েছে রেলওয়ের ভূ-সম্পদ কর্মকর্তা।

এতে করে কমপক্ষে ২০ হাজার পরিবারের লক্ষাধিক মানুষ আশ্রয়হীন হয়ে পড়বে। একই সঙ্গে ৩০টি শিক্ষা প্রতিষ্ঠান, ৩৫টি উপাশানালয় উচ্ছেদের আওতায় পড়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও ওই রেলভ‚মিতে অনেক ক্ষুদ্র ক্ষুদ্র শিল্প কারখানা রয়েছে। এসব প্রতিষ্ঠানে কয়েক হাজার মানুষের কর্মসংস্থান সৃষ্টি হয়েছে। কিন্তু উচ্ছেদ অভিযান পরিচালনা করা হলে ওইসব মানুষের পথে বসে পড়া ছাড়া অন্য কোন গত্যন্তর থাকবে না। এ কারণে গত মঙ্গলবার বিষয়টি মানবিক বিবেচনায় আনতে মানবতার মাতা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জেলা প্রশাসকের মাধ্যমে স্মারকলিপি দেয়া হয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

কাল বৃহস্পতিবার সন্ধ্যায় শহরের শেরে বাংলা সড়কে একই দাবির সমর্থনে জনসভা অনুষ্ঠিত হবে। এমনকি দাবি আদায়ে জনমত দৃঢ় করতে আগামী ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে কয়েক কিলোমিটার জুড়ে মানববন্ধন। এছাড়া ৬ সেপ্টেম্বর থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত সময়ে অধিকারের দাবি নিয়ে রেলওয়ে মন্ত্রী, রেলপথ মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য,সচিব,রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে আলোচনা করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। অনুষ্ঠিত ওই সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আজমল হোসেন, মহিলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী, পৌর আ’লীগের ভারপ্রাপ্ত সভাপতি রফিকুল ইসলাম বাবু, অধ্যক্ষ সাখাওয়াৎ হোসেন খোকন, ব্যবসায়ী নেতা ও অধিকার’র সাধারণ সম্পাদক হাজী তসলিম উদ্দিন, অধিকার’র উপদেষ্টা ও রাজনীতিক আশরাফুল হক বাবু, আ’লীগ নেতা মো. ইদ্রিস আলী,জোবায়দুর রহমান শাহিন, প্রভাষক আব্দুল হাফিজ হাপ্পু, স্বেচ্ছাসেবক লীগ নেতা মিজানুর রহমান লিটন, প্রবীণ শ্রমিক নেতা আনোয়ার হোসেন বাঙালী, সাবেক পৌর কাউন্সিলর যথাক্রমে আবুল কাসেম দুলু সরকার, আকতার হোসেন ফেকু, হাজী কায়সার, শ্রমিক নেতা আব্দুর রাজ্জাক প্রমুখ। উপজেলা চেয়ারম্যান ও অধিকার’র সভাপতি মোখছেদুল মোমিন তার বক্তব্যে আরও বলেন রেলওয়ের ভূমি বন্দোবস্তের নীতিমালা পরিবর্তন করে যে যেখানে বসবাস করছে, সেই ভূমিই শুধুমাত্র তাদের নামে বন্দোবস্ত দেয়ার দাবি করা হচ্ছে।

আর যেসব ভূমি রেলওয়ের প্রয়োজন আছে তা সরকারের উন্নয়ন কর্মকান্ডের জন্য ছেড়ে দিতেও আমরা প্রস্তুত রয়েছি। আর অপ্রয়োজনীয় যেসব জমি রেলওয়ের আছে সেইসব ভূমিই আমরা বন্দোবস্ত দেয়ার দাবি করছি। তিনি কোন গুজব কথায় কান না দিয়ে অধিকারের নিয়মতান্ত্রিক আন্দোলনে সৈয়দপুরবাসীকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here