লাদেনপুত্র হামজার তথ্য দিলেই মিলবে ১০ লাখ ডলার

0
412

খবর৭১ঃআল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেনের তথ্য দিলেই ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য দেয়া হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, হামজা বিন লাদেন বর্তমানে জঙ্গিগোষ্ঠী আল কায়েদার একজন উদীয়মান গুরুত্বপূর্ণ নেতা হিসেবে দায়িত্ব পালন করছেন।

হামজা বিন লাদেনের বয়স ৩০ বলে ধারণা করা হচ্ছে। দুই বছর আগে তাকে আনুষ্ঠানিকভাবে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে আখ্যা দেয় যুক্তরাষ্ট্র।

কয়েক বছর ধরে বেশ কিছু অডিও ও ভিডিওবার্তা প্রকাশ করেছেন হামজা। এসব অডিও ও ভিডিওবার্তায় তার বাবার হত্যার প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র এবং এর পশ্চিমা মিত্র দেশগুলোতে হামলা চালাতে সমর্থকদের প্রতি আহ্বান জানিয়েছেন হামজা।

লাদেন ২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রে হামলা পরিচালনা করার জন্য অভিযুক্ত ছিলেন। ২০১১ সালে পাকিস্তানে ওসামা বিন লাদেনকে হত্যা করে মার্কিন বাহিনী।

হামজা আরেক জঙ্গি নেতা মোহাম্মদ আতার মেয়েকে বিয়ে করেন। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে চারটি ছিনতাই করা বিমান দিয়ে যে সন্ত্রাসী হামলা চালানো হয়, তার একটি বিমান ছিনতাই করেছিলেন আতা। এবং নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার টাওয়ারের একটিতে হামলা চালান।

যুক্তরাষ্ট্রের কূটনৈতিক নিরাপত্তার সহকারী মাইকেল ইভানফ বলেছেন, হামজা বিন লাদেন সম্ভবত আফগান-পাকিস্তান সীমান্তবর্তী কোনো এলাকায় রয়েছেন এবং ইরানে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন। দক্ষিণ মধ্য এশিয়ার কোনো এলাকায়ও তিনি থাকতে পারেন।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here