সরকারি হিসাবসহ গুরুত্বপূর্ণ কমিটির সভাপতি বিরোধী দলের

0
399

খবর৭১:জাতীয় সংসদের ইতিহাসে প্রথম বারের মতো বিরোধী দল থেকে সরকারি হিসাব কমিটির সভাপতি করা হয়েছে। একাদশ সংসদের বিরোধী দল জাতীয় পার্টি তিনটি সভাপতি পদ পেয়েছে।

দশম সংসদে কোনো সভাপতি পদ থাকলেও সরকারের শরীক ওয়ার্কার্স পার্টি ও জাসদ এবার একটি করে সভাপতি পেয়েছে। এ ছাড়া সভাপতির দায়িত্ব পেয়েছেন সাবেক মন্ত্রী ও দলের প্রবীণ নেতারা। নতুন সংসদের প্রথম অধিবেশনের প্রথম ১০ কার্যদিবসের মধ্যে জাতীয় সংসদের ৫০টি স্থায়ী কমিটি গঠনের মধ্য দিয়ে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার একক অবদানের কারণে এটা সম্ভব হয়েছে বলে মনে করেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।
এ বিষয়ে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, সংসদীয় স্থায়ী কমিটি গঠনে শত ব্যস্ততার মাঝেও তিনি (শেখ হাসিনা) সরাসরি ভূমিকা রেখেছেন। সংসদের বৈঠক চলাকালীন সময়ে সংসদ কক্ষে উপস্থিত থেকে অত্যন্ত ধৈর্য্য সহকারে অনেক সময় দিয়ে নিজের হাতে লিখে সংসদীয় কমিটি গঠনের কার্যক্রম সম্পন্ন করেছেন। গতকাল বুধবার রাতে সংসদ অধিবেশন কমিটি গঠন শেষে তিনি আরো বলেন, সংসদের প্রথম ১০ কার্যদিবসে ৫০টি কমিটি গঠনের এই ঘটনা অনন্য দৃষ্টান্ত ও মাইলফলক।

যা অতীতে কখনো হয়নি। সংসদ নেতার নিজ হাতে লেখা তালিকাগুলো জাতীয় সংসদের অমূল্য দলিল উল্লেখ করে তা সংসদে সংরক্ষিত রাখারও ঘোষণা দেন তিনি।
সংশ্লিষ্ট সূত্র মতে, গত ৩০ ডিসেম্বর নির্বাচনের মধ্য দিয়ে গঠিত একাদশ সংসদের যাত্রা শুরু হয় ৩০ জানুয়ারি। আর ৩ ফেব্রুয়ারী সংসদের কার্য উপদেষ্টা কমিটি গঠনের মধ্য দিয়ে কমিটি গঠন কার্যত্রম শুরু হয়। সংসদ অধিবেশনে সংসদ নেতার নির্দেশনার আলোকে প্রধান হুইপ নূর-ই আলম চৌধুরী লিটন কমিটি গঠনের প্রস্তাব করলে তা ভোটে দেন স্পিকার। এরপর কণ্ঠভোটে সর্বসম্মতিক্রমে কমিটিগুলো পাস হয়।

সংশ্লিষ্টরা জানান. দশম সংসদের একটি মাত্র স্থায়ী কমিটিতে মাত্র কিছু দিনের জন্য সভাপতির দায়িত্বে ছিলেন বিরোধী দল জাতীয় পার্টির মো. তাজুল ইসলাম চৌধুরী। কিন্তু বর্তমান সংসদে তিনটি সভাপতির পদ পেয়েছেন বিরোধী দলীয় সদস্যরা। এর মধ্যে বিরোধী দলের প্রবীণ সদস্য ডা. রুস্তম আলী ফরাজী সরকারি হিসাব কমিটির সভাপতি হয়েছে। আরেক প্রবীণ নেতা ও সদ্য বিদায়ী মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ সভাপতি হয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির। এ ছাড়া শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সাবেক প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

সূত্র মতে, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের শরীকদের সরকারের না রাখলেও সংসদীয় কমিটির সভাপতি পদে রাখা হয়েছে। ওয়ার্কার্স পার্টির সভাপতি ও সাবেক মন্ত্রী রাশেদ খান মেননকে সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি এবং জাসদ সভাপতি ও সাবেক হাসানুল হক ইনুকে তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

বিগত সরকারের মন্ত্রীদের মধ্যে আমির হোসেন আমু শিল্প, তোফায়েল আহমেদ বাণিজ্য, মতিয়া চৌধুরী কৃষি, মোহাম্মদ নাসিম খাদ্য, কর্নেল (অব.) ফারুক খান পররাষ্ট্র, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে গৃহায়ণ ও গণপূর্ত, রমেশ চন্দ্র সেন পানি সম্পদ, খন্দকার মোশাররফ হোসেন স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায়, আবদুল মতিন খসরু আইন বিচার ও সংসদ বিষয়ক, শাজাহান খান মুক্তিযুদ্ধ বিষয়ক, আবুল কালাম আজাদ পরিকল্পনা, ডা. আফছারুল আমিন শিক্ষা, ডা. আ ফ ম রুহুল হক বিজ্ঞান ও প্রযুক্তি, মোস্তাফিজার রহমান ফিজার প্রাথমিক ও গণশিক্ষা এবং আবুল হাসান মাহমুদ আলী অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।

সাবেক প্রতিমন্ত্রীদের মধ্যে মির্জা আজম বস্ত্র ও পাট, এইচ এন আশিকুর রহমান জনপ্রশাসন, ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে মৎস্য ও প্রাণিসম্পদ, শামসুল হক টুকু স্বরাষ্ট্র, এ বি তাজুল ইসলাম দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ এবং মেহের আফরোজ চুমকি মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হয়েছেন। এ ছাড়া সাবেক উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকবকে যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও এক সময়ের মন্ত্রী শেখ ফজলুল করিম সেলিমকে পুনরায় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, সাবেক হুইপ শহীদুজ্জামান সরকারকে বিদ্যুৎ ও জ্বালানী, দবিরুল ইসলামকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক, এ কে এম রহমত উল্লাহকে ডাক ও টেলিযোগাযোগ, কেন্দ্রীয় নেতা সদস্য র আ ম উবায়দুল মুক্তাদির চৌধুরীকে বিমান চলাচল ও পর্যটন, সাবের হোসেন চৌধুরীকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি করা হয়েছে। সদ্য বিদায়ী প্রধান হুইপ ও সাতবার নির্বাচিত সংসদ সদস্য আ স ম ফিরোজকে সরকারি প্রতিষ্ঠান কমিটির, সাবেক ডেপুটি স্পিকার অধ্যাপক আলী আশরাফকে সরকারি প্রতিশ্রুতি কমিটির, সাবেক প্রধান হুইপ উপাধ্যক্ষ আবদুস শহীদকে অনুমিত হিসাব কমিটির এবং ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বেসরকারি সদস্যদের বিল ও বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।

এ ছাড়া পুনরায় নৌ পরিবহণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে মেজর (অব.) রফিকুল ইসলাম, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে একাব্বর হোসেন, রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে এ বি ফজলে করিম চৌধুরী, প্রতিরক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে মেজর জেনারেল (অব.) সুবিদ আলী ভূঁইয়া এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সিমিন হোসেন রিমি সভাপতি নির্বাচিত হয়েছেন।

রেওয়াজ অনুযায়ী স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কার্য উপদেষ্টা কমিটি, কার্যপ্রণালী বিধি সম্পর্কিত স্থায়ী কমিটি, বিশেষ অধিকার সম্পর্কিত কমিটি ও পিটিশন কমিটির, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বি মিয়া লাইব্রেরী কমিটির এবং প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন সংসদ কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here