নাগরিকত্ব বিলের বিরুদ্ধে শামিল হতে বলেছে স্বাধীনতাকামী সংগঠন উলফা

0
297

খবর৭১:আসাম রাজ্যে নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদে শামিল হতে বলেছে স্বাধীনতাকামী সংগঠন উলফা। সংগঠিনটি বলেছে এ আন্দোলনে শরিক না হলে আসামে থাকার অধিকার হারাবে।

বৃহস্পতিবার (১০ জানুয়ারি) উলফা প্রধান পরেশ বরুয়া এ হুমকি দেন।

পশ্চিমবঙ্গের প্রভাবশালী গণমাধ্যম আনন্দবাজার পত্রিকা পরেশ বড়ুয়ার বিবৃতির বরাত দিয়ে বলছে, ‘জোর করে আসামবাসীর আন্দোলন দমিয়ে রাখা যাবে না। এই লড়াইয়ে উলফার সশস্ত্র বাহিনীই নেতৃত্ব দেবে।’ শুধু বাঙালি নয়, ভূমিপুত্রদের কোণঠাসা করার জন্য আনা নাগরিকত্ব বিলের প্রতিবাদ না জানালে হিন্দিভাষীরাও আসামে থাকার অধিকার হারাবে বলে পরেশ হুমকি দেন।

অন্যদিকে, উলফা জিতেন দত্ত বলেন, ‘ভারত আসামের দাবি না মানলে, আসামেরও স্বাধীনতার দাবি তোলার অধিকার আছে।’

আনন্দবাজারের খবরে বলা হয়েছে, এর মধ্যেই ‘স্বাধীন আসাম’-এর দাবি তোলায় অসমীয় ভাষার বিশিষ্ট সাহিত্যিক হীরেন গোঁহাই, কৃষক সংগ্রাম সমিতির নেতা অখিল গগৈ ও এক সাংবাদিকের বিরুদ্ধে বৃহস্পতিবার রাষ্ট্রদ্রোহের অভিযোগ মামলা দায়ের করেছে পুলিশ।

আসামের বিভিন্ন স্কুল-কলেজের ছাত্রছাত্রীরা ক্লাস বয়কট করেছেন। প্রতিবাদে সামিল হয়েছে চিকিৎসক সংগঠন। সংশোধনীর বিরুদ্ধে বিভিন্ন সংগঠনের যৌথ মঞ্চ আইন অমান্য আন্দোলন ও অর্থনৈতিক অবরোধের ডাক আগেই দিয়েছে।

উলফার তরফে বলা হয়, ভবিষ্যতে নরেন্দ্র মোদি ও অমিত শাহের সফর বয়কট করা হবে। আগামী কোনও ভোটে বিজেপিকে ভোট না দেওয়ার আহ্বানও জানানো হয়েছে। অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে প্রশাসন সব রকম জনমতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। কামরূপ মহানগর ও পূর্ব গোহাটিতে ১৪৪ ধারা জারি করা হয়েছে।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here