0
316

 

হাবিবুর রহমান নাসির,ছাতক সুনামগঞ্জঃ

ছাতকের গোবিন্দগঞ্জ পয়েন্ট, জাউয়াবাজার ও ছাতক শহরের ট্রাফিক পয়েন্টে যানজট ক্রমেই মারাত্মক আকার ধারণ করছে। প্রতিদিনই এসব এলাকায় যানজট লেগেই আছে।

যানজট নিরসনে পরিকল্পিত কোন ব্যবস্থা না থাকায় এখানের সাধরণ মানুষের মধ্যে বিরাজ করছে চরম অসন্তোষ। এ তিনটি পয়েন্টে অসহনীয় যানজটের কারণে অতিষ্ঠ হয়ে উঠেছে চলাচলকারী যাত্রী সাধারণ। প্রতিদিনই যানজটের ভয়াবহতা লক্ষ্য করা যায় গোবিন্দগঞ্জ পয়েন্টে। কোন-কোন সময় পয়েন্ট থেকে সিলেট, সুনামগঞ্জ ও ছাতক রোডে এক থেকে দেড় কিলোমিটার পর্যন্ত যাত্রী ও মালবাহী গাড়ি আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়ে থাকে।

অপরিকল্পিত ট্রাফিক ব্যবস্থা, ট্রাফিক পুলিশের বেপোরোয়া চাঁদাবাজি ও ফুটপাত দখল করে ভাসমান ব্যবসার কারণেই এসব যানজট হয়ে থাকে বলে যাত্রী সাধারণের অভিযোগ।

এ ছাড়া গোবিন্দগঞ্জ পয়েন্ট কেন্দ্রিক রাজনৈতিক ও সামাজিক সভা-সমাবেশ, মানববন্ধন, ক্রসিংয়ে রেলগাড়ি পাসিংয়ের কারণেও এখানে যানজটের সৃষ্টি হয়ে থাকে। তবে বেশিরভাগ সময়ে গোবিন্দগঞ্জ পয়েন্টে যানজটের প্রধান কারণ হিসেবে অপরিকল্পিত ট্রাফিক ব্যবস্থা, ট্রাফিক পুলিশের বেপোরোয়া চাঁদাবাজি ও দায়িত্বহীনতাকে দায়ী করছেন ভুক্তভোগি মানুষ। উপজেলা দক্ষিণাঞ্চলের বৃহৎ বাজার বা ব্যবসা কেন্দ্র হচ্ছে জাউয়া বাজার। হাওড়াঞ্চল বেষ্টিত জাউয়াবাজার এক সময় উপমহাদেশের একমাত্র মুক্তার বাজার হিসেবে খ্যাতি রয়েছে। সড়ক কেন্দ্রিক এ বাজারে উপজেলার দক্ষিণাঞ্চলের ৪-৫টি ইউনিয়নসহ দোয়ারাবাজার ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা কয়েকটি ইউনিয়নের মানুষ দৈনন্দিন পণ্য কেনা-বেচার জন্য আসেন। ব্যস্ততম এ বাজারে প্রতিদিনই যানজটের শিকার হতে হচ্ছে যাত্রীদের। ভোগান্তিতে পড়তে হচ্ছে বাজারে আসা মানুষদের। প্রধান সড়কের পাশে জাউয়া সরকারী প্রাথামক বিদ্যালয় ও জাউয়াবাজার জামে মসজিদ হওয়ায় যানজটের ভোগান্তিতে পড়তে হচ্ছে মসজিদে আসা মুসল্লী ও স্কুলগামী ছাত্র-ছাত্রীদের। হাটের দিন যানজটের ভয়বহতা মাত্রা ছাড়িয়ে যায়। রাস্তার পাশে ও ফুটপাত দখল করে দোকানপাট বসায় ওইদিন যানজটের তীব্রতা আরো বেড়ে যায়। এখানে ট্রাফিক পুলিশ থাকলেও তা অপ্রতুল। এদিকে সুনামগঞ্জ জেলা ও শিল্প শহর ছাতকের প্রবেশদ্বার বলা হয় গোবিন্দগঞ্জকে। পর্যাপ্ত পরিমাণ যাত্রী ও মালবাহী গাড়ি তিন রাস্তা দিয়ে আসা-যাওয়া করছে প্রতিদিন। সঙ্গত কারণেই এখানে প্রতিমুহূর্তে যানজট লেগে থাকার সম্ভাবনা সৃষ্টি হয়ে থাকে।

এদিকে ছাতক পৌর শহরের ট্রাফিক পয়েন্টে প্রতিদিনই ঘটছে অনাকাংখিত যানজট। অপরিকল্পিত গাড়ি পার্কিং, ফুটপাত দখল, ভাম্যমান শাক-সবজী ফল ব্যবসায়ীদের কারণে এখানে যানজট নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। অতিরিক্ত আয় করতে দোকান মালিকেরা তাদের প্রতিষ্ঠানের সামনায় ভাসমান দোকান বসিয়ে ভাড়া আদায় করার কারণে এখানের যানজট সমস্যা ভয়াবহ রূপ নিতে যাচ্ছে।

থানা পুলিশ ওপেন হাউজ ডে, পুলিশিং সভা, উপজেলা প্রশাসনের মাসিক আইনশৃঙ্খলা কমিটির সভায় যানজটের বিষয়টি উল্লেখযাগ্যভাবে উপস্থাপন করা হলেও বিষয়টি নিরসনে বিশেষ কোন ব্যবস্থা লক্ষ করা যায়নি।

এ ব্যাপারে ছাতক উপজেলা পরিষদ চেয়ারম্যান অলিউর রহমান চৌধুরী বকুল বলেন,‘উপজেলা ও জেলায় বিভিন্ন পর্যায়ের মিটিংয়ে গোবিন্দগঞ্জ, জাউয়া ও ছাতক শহরের যানজটের বিষয়টি উপস্থাপন করে নিরসনের কথা বলা হয়েছে। কিন্তু বিষয়টি গুরুত্বের সাথে আমলে নেয়া হচ্ছে না। ’

হাবিবুর রহমান নাসির,ছাতক সুনামগঞ্জ

খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here