সৈয়দপুরে ৩ কোটি টাকা মূল্যের সরকারি খাস জমি উদ্ধার

0
622

মিজানুর রহমাম মিলন
সৈয়দপুর প্রতিনিধিঃ
নীলফামারীর সৈয়দপুরে দখলে যাওয়া প্রায় তিন কোটি টাকা মূল্যের দুই একর ৮০ শতক খাস জমি সরকারি উদ্ধার করা হয়েছে। মঙ্গলবার সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারের নেতৃত্বে শহরের কুন্দল এলাকায় ওই খাস জমি উদ্ধার করা হয়। এ সময় ওই জমিতে লাল নিশান স্থাপন করা হয়েছে। ওই সব সরকারি খাস জমি অবৈধভাবে দখল করে সেগুলো পাকা আধাপাকা বাড়িঘরসহ বিভিন্ন অবকাঠামো গড়ে তোলা হয়েছে।
উপজেলা ভূমি অফিস জানায়, সৈয়দপুর পৌর এলাকার কুন্দল মৌজায় মোট দুই একর ৮০ শতক সরকারি খাস জমি রয়েছে। এর মধ্যে এক নম্বর এস এ খতিয়ানের ৮০৮ দাগ থেকে ৮৭৮ দাগ পর্যন্ত ২ একর ৫০ শতক এবং একই খতিয়ান নম্বরের ৯৫৭ দাগে ৩০ শতক জমি রয়েছে। সরকারি,ওই খাস জমিগুলো এলাকার প্রভাবশালী ব্যক্তিরা তাদের দখলে রেখে ভোগ করে আসছিলেন। এছাড়া অনেকেই সেসব জমি মোটা অংকের অর্থের বিনিময়ে অন্যদের কাছেও হস্তান্তর করেন। ফলে ওইসব খাস জমিতে বিপুল সংখ্যক পাকা আধাপাকা বসত বাসাবাড়ি গড়ে উঠেছে।
মঙ্গলবার সৈয়দপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারের নেতৃত্বে ভূমি অফিসের কর্মকর্তা কর্মচারিরা বিভিন্নজনের দখলে থাকা সরকারি খাস জমি উদ্ধারে অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে সৈয়দপুর উপজেলা ভূমি অফিস থেকে ওই খাস জমি দীর্ঘ সময় ধরে গ্রাম্য আমিন দিয়ে মাপজোক শেষে সীমানা নির্ধারণ করে লাল নিশান স্থাপন করা হয়েছে। উদ্ধারকৃত জমির বতর্মান বাজার মূল্য তিন কোটি টাকার বেশি হবে বলে জানা গেছে। জমি উদ্ধার অভিযানে সৈয়দপুর পৌর ভূমি সহকারী কর্মকর্তা মো. আজিজুল ইসলাম, সার্ভেয়ার রিপন কুমার প্রামানিক,অফিস সহকারি শাহ্ আমানত সুফীসহ সৈয়দপুর খানার পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।
সৈয়দপুর উপজেলা কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার বলেন, ভুমি অফিসের কাগজপত্রে ওই জমিগুলো খাস হিসেবে রয়েছে। উদ্ধারকৃত ওই খাস জমিতে গুচ্ছগ্রাম কিংবা আশ্রয়ণ প্রকল্প গড়ে তোলার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হবে বলে জানান তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here