৭৬ শতাংশ ভারতীয় পাকিস্তানকে ভয় পায়: পিউ রিসার্চ সেন্টার

0
308

খবর৭১ঃ ভূ-রাজনৈতিক জটিলতা নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে স্নায়ুযুদ্ধ অব্যাহতই আছে। সম্প্রতি ভারত শাসিত কাশ্মীরের পুলওয়ামায় দেশটির নিরাপত্তা বাহিনীর ওপর জঙ্গি হামলার প্রেক্ষাপটে নতুন করে উত্তেজনার সৃষ্টি হয় পারমাণবিক শক্তিধর দেশ ভারত ও পাকিস্তানের মধ্যে।

এরই রেশ কাটতে না কাটতেই দেশ দুটির নানা দিক নিয়ে একটি জরিপ প্রকাশ করেছে ওয়াশিংটনভিত্তিক মার্কিন গবেষণা সংস্থা পিউ রিসার্চ সেন্টার।

যেখানে দেখা যাচ্ছে, রাষ্ট্রের বর্তমান অবস্থা নিয়ে ৫৫ ভাগ ভারতীয় খুশি।

২০১৮ সালের ২৩ মে থেকে ২৩ জুলাই এর মধ্যে প্রায় ২ হাজার ৫২১ জনের ওপর পরিচালিত ওই জরিপটি প্রকাশিত হয় গত সোমবার।

পিউ রিসার্চ সেন্টারের ওই জরিপে আরও একটি বিষয় উঠে এসেছে। যেখানে দেখানো হয়েছে, প্রায় ৭৬ ভাগ ভারতীয় জানিয়েছে, তারা মনে করে ভারতের জন্য পাকিস্তান অনেক বড় একটি হুমকি। তবে ৭ শতাংশ ভারতীয় এর বিপরীত।

অন্যদিকে জরিপে অংশগ্রহণকারী ৬৫ ভাগ ভারতীয় মনে করে, গত দুই দশকের তুলেনায় বর্তমানে ভারতের অর্থনৈতিক অবস্থা অনেক শক্তিশালী। যদিও দেশজুড়ে বেকারত্বকে অনেক বড় সমস্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে জরিপে। আর ৭৬ ভাগ অংশগ্রহণকারী মতে, ভারতের বেকারত্ব দূরীকরণে বিগত বছরগুলোতে সরকার কোনও পদক্ষেপই গ্রহণ করেনি।

মার্কিন গবেষণা সংস্থাটি তাদের প্রকাশিত জরিপে দেখিয়েছে, ভারতে মুদ্রাস্ফীতিকে বড় সমস্যা মনে করে ৭৩ ভাগ ভারতীয়। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে হতাশা ও ক্ষোভ প্রকাশ করেছেন ৬৫ ভাগ লোক।

আর দেশটির প্রায় দুই-তৃতীয়াংশ, অর্থাৎ ৬৪ ভাগ রাজনীতিবিদ অসৎ ও দুর্নীতিপরায়ণ বলেও জরিয়ে উঠে এসেছে।

বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র ভারতের সপ্তদশ জাতীয় নির্বাচনে প্রথম ধাপের ভোটগ্রহণ শুরু হচ্ছে আগামী ১১ এপ্রিল থেকে। মোট ৭টি ধাপে অনুষ্ঠিত হবে এই লোকসভা নির্বাচন। আর এই নির্বাচনকে ঘিরে ভারতের রাজনীতির পালে হাওয়া লেগেছে।

তবে পিউ রিসার্চ সেন্টারের জরিপে দেখানো হয়েছে, জরিপে অংশ নেয়া ৫৮ ভাগ ভারতীয় মনে করে, আসছে লোকসভা নির্বাচনে কংগ্রেস কিংবা বিজেপি যেই সরকার গঠন করুক পরিস্থিতির তেমন কোনও পরিবর্তন হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here