৩৫-এর দাবিতে শাহবাগ অবরোধ

0
288

খবর৭১ঃসরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩৫ করার দাবিতে শাহবাগে আজও অবস্থান করছে চাকরিপ্রার্থী শিক্ষার্থীরা। ৪০তম বিসিএস পরীক্ষার আগেই চাকরিতে প্রবেশের প্রচলিত বয়সসীমা ৩০ থেকে বাড়িয়ে ৩৫ করার প্রজ্ঞাপনের দাবিতে শনিবার দুপুর থেকে ‘বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদে’র ব্যানারে এ কর্মসূচি পালন করছেন তারা। তাদের এ আন্দোলনের কারণে শাহবাগ হয়ে ফার্মগেট, মৎস্য ভবন, সায়েন্স ল্যাবরেটরি ও টিএসসিমুখী যান চলাচল বন্ধ রয়েছে।

চাকরিতে আবেদনের বয়স ৩৫ বছরে উন্নীত করতে জনপ্রশাসন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি কর্তৃক জনপ্রশাসন মন্ত্রণালয়ে পাঠানো সুপারিশের দ্রুত বাস্তবায়নের দাবিও জানিয়েছেন চাকরিপ্রার্থীরা।

বাংলাদেশ সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে ২০১২ সাল থেকে আন্দোলন করে আসছে তারা। ওই বছরের ৩১ জানুয়ারি বর্তমান রাষ্ট্রপতি ও তৎকালীন স্পিকার আবদুল হামিদ এ দাবির সঙ্গে একাত্মতা পোষণ করেন এবং তা জাতীয় সংসদে উপস্থাপন করেন। তখন একাধিক মন্ত্রী, শতাধিক সাংসদ এমনকি বিরোধীদলীয় নেতা এ প্রস্তাব উত্থাপন করেন। কিন্তু নানা অজুহাত দেখিয়ে তরুণদের এ দাবি আজও পূরণ হয়নি। গত ২৭ জুন ও ১০ সেপ্টেম্বর জনপ্রশাসন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি চাকরির বয়স ৩৫-এ উন্নীত করতে জনপ্রশাসন মন্ত্রণালয়কে সুপারিশ করে। তিন মাস অতিবাহিত হয়ে গেলেও সুপারিশ এখনও বাস্তবায়ন হয়নি।

তাদের দাবি, ৪০তম বিসিএসের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে; এখনও ৩৫-এর প্রজ্ঞাপন হয়নি। তাই দ্রুত প্রজ্ঞাপন জারি করে তরুণ সমাজের দাবি পূরণ করতে হবে। এ ব্যাপারে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়।

এ বিষয়ে সাধারণ ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি ইমতিয়াজ হোসেন বলেন, আমরা দীর্ঘদিন ধরে চাকরিতে প্রবেশের বয়স ৩৫-এ উন্নীত করার দাবিতে আন্দোলন করে আসছি। জনপ্রশাসন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি তিনবার সুপারিশ করা সত্ত্বেও এটি মন্ত্রণালয়ে ঝুলে আছে। ৪০তম বিসিএসের আগেই প্রজ্ঞাপন জারির কথা; কিন্তু কোন অজানা কারণে তা এখনও হয়নি। তাই অবিলম্বে প্রজ্ঞাপন জারির দাবিতে শাহবাগে লাগাতার অবস্থান নিয়েছি। দাবি পূরণ না হওয়া পর্যন্ত অবস্থান ছাড়ব না। প্রয়োজনে গণগ্রেফতার হবো।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here