২০১৯ সালেই যাত্রা মেট্রোরেলের, বয়ে আনবে নাগরিক স্বস্তি

0
279

খবর ৭১ঃ স্বাধীনতার পর গত ৪৮ বছরে রাজধানীতে যেসব বড় পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে, তার মধ্যে মেগা প্রজেক্ট হলো ‘মেট্রোরেল’। আর এটি মাইলফলক হয়ে থাকবে ইতিহাসে। এ শুধু সোনালি স্বপ্নই নয়, বাস্তবে রূপ পেতে যাওয়া বিশাল প্রকল্প। ২০১৭ সাল থেকে শুরু হওয়া মেট্রোরেলের কার্যক্রম বহুদূর এগিয়ে গেছে। রাজধানী বাসীর চলাচলে স্বস্তি আর যানজট নিরসনে উপমহাদেশের অন্য দেশগুলোর সমতুল্য মঞ্চে দাঁড়ানোর সফল চেষ্টা হতে চলেছে এই মেট্রোরেল।

ধুলিধূসর এই শহরে মাটির নিচ থেকে দাঁড়িয়ে যাচ্ছে এক একটি কলাম। আর সে কলামগুলোর ওপর বসে যাচ্ছে এক একটি স্প্যান। তাকালেই মনে হবে স্প্যানগুলো নীল আকাশের সঙ্গে মিশে আছে নৌকার মত। এর ওপর দিয়েই ইলেকট্রিক দাঁড় টেনে চলে যাবে মেট্রোরেলের বগিগুলো।

রাজধানীকে আধুনিক সুবিধার আওতায় আনতে ২০.০১ কিলোমিটার পর্যন্ত মেট্রোরেল হবে। উত্তরার দিয়াবাড়ি থেকে মিরপুর হয়ে ১০ নম্বর, কাজীপাড়া, শ্যাওড়াপাড়া, তালতলা হয়ে আগারগাঁও পর্যন্ত হবে প্রথম ধাপের মেট্রোরেল। ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যেই এর কার্যক্রম শেষ হওয়ার কথা রয়েছে। আর দ্বিতীয় ধাপে কাজ শেষ হবে ফার্মগেট থেকে মতিঝিল পর্যন্ত ২০২০ সালের ডিসেম্বরে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here