১ জানুয়ারি শিক্ষার্থীদের হাতে পাঠ্যপুস্তক তুলে দিতে প্রস্তুতি সম্পন্ন: শিক্ষামন্ত্রী

0
278

খবর৭১ঃশিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, জানুয়ারির ১ তারিখে শিক্ষার্থীদের হাতে নতুন পাঠ্যপুস্তক তুলে দিতে সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। প্রতি বছরের মতো এবারও প্রাক-প্রাথমিক থেকে নবম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের হাতে ২০১৯ সালের ১ জানুয়ারি বিনা মূল্যের পাঠ্যপুস্তক তুলে দেয়া হবে।

তিনি বলেন, ২০১০ সাল থেকে নববর্ষের উপহার হিসেবে শিক্ষাবর্ষের প্রথম দিনে শিক্ষার্থীদের বিনা মূল্যে নতুন বই দেয়া হচ্ছে। এবারও এর কোনো ব্যত্যয় হবে না।

শিক্ষামন্ত্রী মঙ্গলবার রাজধানীর মাতুয়াইলে বিনা মূল্যের পাঠ্যপুস্তক ছাপার কাজে নিয়োজিত বিভিন্ন বেসরকারি ছাপাখানা সরেজমিন পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন।

এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব নাজমুল হক খান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা, সদস্য অধ্যাপক ড. রতন সিদ্দিকী উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ৩৫ কোটির বেশি পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে। প্রায় ১১ কোটি বই ইতিমধ্যে উপজেলা পর্যায়ে পৌঁছে দেয়া হয়েছে। প্রতিদিনই জেলা-উপজেলায় বই পাঠানো হচ্ছে। ১৪ ডিসেম্বরের মধ্যে সব বই শিক্ষাপ্রতিষ্ঠানে পৌঁছে যাবে। এবার ৪ কোটির বেশি শিক্ষার্থীর মধ্যে নতুন বই বিতরণ করা হবে।

তিনি বলেন, প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ব্রেইল বই এবং ৫টি নৃতাত্ত্বিক গোষ্ঠীর শিক্ষার্থীদের জন্য তাদের নিজ ভাষায় বই ছাপা হয়েছে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এবার বইয়ের ছাপার মান অনেক ভালো হয়েছে। বইয়ের মান প্রতিবছরই উন্নত হচ্ছে।

ছাপার কাজ বাকি নেই উল্লেখ করে তিনি বলেন, নির্বাচনের বছর সত্ত্বেও শিক্ষার্থীরা ঠিক সময়ে বই পাবে। ১ জানুয়ারি বই দিতে কোনো সমস্যা হবে না।
খবর৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here