১০৬ রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল

0
276

খবর ৭১:বিদেশে কর্মী প্রেরণকারী দেশের ১০৬টি রিক্রুটিং এজেন্সির লাইসেন্স বাতিল করেছে সরকার। বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়।

বহির্বিশ্বের কর্মী পাঠানোয় দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণকারী ২০০৪-২০১৭ সাল পর্যন্ত ওইসব রিক্রুটিং এজেন্সির বিভিন্ন অভিযোগ তদন্তে প্রমাণিত হওয়ায় অভিবাসী আইন অনুযায়ী শাস্তিমূলক ব্যবস্থাস্বরূপ ক্ষতিপূরণ আদায়সহ অর্থদণ্ডের পাশাপাশি এজেন্সিগুলোর লাইসেন্স বাতিল ও জামানত বাজেয়াপ্ত করা হয়।

সেই সঙ্গে বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী পাঠানো জর্ডান, জাপান ও সৌদি আরবে প্রায় সম্পূর্ণ বিনা খরচে দক্ষ, স্বল্পদক্ষ কর্মী পাঠানো হচ্ছে বলে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সূত্র জানিয়েছে।

কমিটির সভাপতি নূরুল মজিদ মাহমুদ হুমায়ুনের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য শাহাব উদ্দিন, ইসরাফিল আলম এবং মাহমুদ উস সামাদ চৌধুরী।

বৈঠকে জানানো হয়, অসাধু রিক্রুটিং এজেন্সি এবং মধ্যস্বত্বভোগীদের কার্যক্রম নিয়ন্ত্রণ ও জবাবদিহি নিশ্চিতকরণের জন্য অভিবাসী আইন অনুযায়ী অবৈধ অভিবাসনের সঙ্গে জড়িত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে তদন্ত সাপেক্ষে প্রমাণিত হলে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার বিষয়ে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে বিগত সভার গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি, প্রবাসীদের কী পরিমাণ ইনসেনটিভ প্রদান, বহির্বিশ্বের চাহিদানুসারে দক্ষ কর্মী প্রেরণে শতভাগ ব্যয়ভার নির্বাহে কোন কোন দেশ ইতিবাচক এবং বহির্বিশ্বের কর্মী প্রেরণে দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণকারী রিক্রুটিং এজেন্সিগুলোকে শাস্তির আওতায় আনার কার্যক্রম সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

এ ছাড়া অন্যান্য সেক্টরের মতো প্রবাসীদের কী পরিমাণ ইনসেনটিভ প্রদান করা যায় সে বিষয়ে ব্যাংক ও অন্যান্য সংস্থার সঙ্গে আন্তঃমন্ত্রণালয় বৈঠক করে এ বিষয়ে একটি প্রতিবেদন প্রদানের জন্য প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়কে সুপারিশ করে কমিটি।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here