হামলাকারী সর্বোচ্চ শাস্তি পাবে: নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

0
249

খবর৭১ঃ ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলাকারী অস্ট্রেলীয় বংশোদ্ভূত ব্রেন্টন টারান্টকে সর্বোচ্চ সাজা দেয়া হবে বলে জানিয়েছেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

পার্লামেন্টের এক বিশেষ অধিবেশনে তিনি বলেন, ‘সে নিউজিল্যান্ডের প্রচলিত আইনের সর্বোচ্চ সাজা পাবে।’ এর আগে তিনি ‘আসসালামু আলাইকুম’ বলে তার বক্তব্য শুরু করেন।

জাসিন্ডা বলেন, ‘এই সন্ত্রাসী কর্মকাণ্ডের পক্ষে সে অনেক কিছু ভাবতে পারে। কিন্তু সে কুখ্যাতি ছাড়া আর কিছুই পায়নি।

তিনি বলেন, ‘সে একজন সন্ত্রাসী। একজন চরমপন্থি। তার এই জঘন্য কাজের জন্য আমি যখনই তার ব্যাপারে কথা বলব, তখন তার নাম মুখে আনব না।’

প্রসঙ্গত, শুক্রবার ( ১৫ মার্চ) স্থানীয় সময় দুপুর দেড়টার দিকে ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে জুমার নামাজ আদায়রত মুসল্লিদের ওপর প্রথমে সন্ত্রাসী হামলা হয়। কিছু পরে লিনউড মসজিদে দ্বিতীয় হামলা হয়। দুটি মসজিদে হামলায় ৫০ জন নিহত হন। আহত প্রায় ৫০ জন। কিছু পরে লিনউড মসজিদে দ্বিতীয় হামলা হয়।

আল নুর মসজিদে স্বয়ংক্রিয় রাইফেল নিয়ে হামলার ঘটনাটি ফেসবুকে লাইভস্ট্রিম করেন হামলাকারী ব্রেনটন হ্যারিসন টারান্ট। আল নুর মসজিদে আনুমানিক ৩০০ এবং লিনউড মসজিদে শ খানেক মুসল্লি নামাজ আদায় করছিলেন বলে জানা গেছে।

নিউজিল্যান্ডের পুলিশ কমিশনার মাইক বুশ বলেছেন, হামলায় নিহত ব্যক্তিদের পরিচয় এখনো আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হয়নি। তবে নিহত ব্যক্তিদের পরিবারের সদস্যদের ইতিমধ্যে অবহিত করা হয়েছে। মরদেহগুলো শনাক্তের কাজ দ্রুত করা হচ্ছে।

হ্যারিসন টারান্টের নৃশংসতার কবল থেকে কয়েক মিনিটের জন্য রক্ষা পেয়েছেন বাংলাদেশ ক্রিকেট দলের খেলোয়াড়েরা। শুক্রবার জুমার নামাজ আদায় করতে তারা ওই সময় গিয়েছিলেন মসজিদে। একজন নারী বাংলাদেশের ক্রিকেটারদের ভেতরে প্রবেশ করতে নিষেধ করেন। এরপরই দ্রুত ওই স্থান ছেড়ে চলে যান ক্রিকেটাররা।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here