হামলাকারী সন্দেহে মার্কিন রমনীর ছবি প্রকাশ, ক্ষমা চাইলো শ্রীলঙ্কা পুলিশ

0
604

খবর৭১ঃ শ্রীলঙ্কায় ইস্টার সানডের অনুষ্ঠানে সিরিজ বোমা হামলায় জড়িত সন্দেহভাজনদের তালিকায় ভুল করে আমারা মজিদ নামে এক মার্কিন নারীর ছবি প্রকাশ করে ক্ষমা চেয়েছে শ্রীলঙ্কা পুলিশ।

গেল বৃহস্পতিবার হামলা পরিকল্পনায় জড়িত সন্দেহভাজন ছয় ব্যক্তির ছবি ও নাম প্রকাশ করে দেশটির পুলিশ। তালিকায় আমারার ছবির নিচে ফাতিমা খাদিজা নাম লিখা হয়।

এর পরই সন্দেহভাজনদের তালিকায় নিজের ছবি দেখে ওই দিনই এক টুইটে আমারা বলেন, ‘শ্রীলঙ্কা সরকার ভুলে আমাকে ইস্টার হামলাকারী আইএসআইএস’র একজন বলে চিহ্নিত করেছে।’

লঙ্কান পুলিশের উদ্দেশ্যে তিনি আরও লিখেন, ‘ইস্টার হামলার পর থেকে মুসলিম সম্প্রদায়ের লোকজন এমনিতেই নানাভাবে নিপীড়নের শিকার। দয়া করে আমাকে ভয়াবহ ওই হামলার সঙ্গে জড়ানো ও আমার বিরুদ্ধে অভিযোগ তোলা বন্ধ করুন।’

এর পর পৃথক আরেকটি টুইটে আমারা জানান, ভুলের জন্য শ্রীলঙ্কা পুলিশ ক্ষমা চেয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, বাল্টিমোরে জন্ম নেয়া আমারার বাবা-মা শ্রীলঙ্কার নাগরিক। তবে আমারা একজন লেখক ও সমাজকর্মী। ১৬ বছর বয়সে অনলাইনে ‘হিজাব প্রোজেক্ট’ নামে একটি আন্দোলন শুরু করে আলোচনায় আসেন এই নারী। এরইমধ্যে ইসলাম সম্পর্কে ভ্রান্ত ধারণার বিরুদ্ধে ‘দ্য ফরেইনারস’ নামে একটি বইও লিখেছেন তিনি।

২০১৫ সালে বিবিসির ১০০ অনুপ্রেরণাদায়ী এবং ব্যতিক্রমী নারীর তালিকায় স্থান করে নিয়েছিলেন ২০১৬ সালে মার্কিন নির্বাচনে ট্রাম্পের বিরুদ্ধে খোলা চিঠি লিখা আমারা মজিদ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here