হাইকোর্টেও টিকে গেল জামায়াতের ২৫ নেতা, তবে রুল জারি

0
249

খবর ৭১ঃ অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদের অংশ নেয়া নিবন্ধন হারানো জামায়াত ইসলামীর ২৫ নেতার প্রাথিতার ওপর নিষেধাজ্ঞা বা স্থগিতাদেশ দেননি হাইকোর্ট। তবে তাদের প্রার্থিতা বৈধ ঘোষণা করা ইসির সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

বৃহস্পতিবার (২৭ ডিসেম্বর) বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন বেঞ্চে শুনানি শেষে এই আদেশ দেন।

আগামী ৪ সপ্তাহের মধ্যে নির্বাচন কমিশনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার তানিয়া আমীর। নির্বাচন কমিশনের পক্ষে ছিলেন অ্যাডভোকেট ইয়াছিন খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হাসেন সাজু। আর জামায়াত নেতাদের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

এর আগে বাংলাদেশ তরিকত ফেডারেশনের সেক্রেটারি জেনারেল রেজাউল হক চাঁদপুরীসহ চারজন জামায়াত নেতাদের ধানের শীষ প্রতীকে নির্বাচনে সুযোগ দেয়ার বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন। পরে আদালত এই বিষয়ে সিদ্ধান্ত নিতে নির্বাচন কমিশনকে নির্দেশ দেন। জামায়াতের নেতাদের প্রার্থিতা বাতিলের কোনো সুযোগ নেই জানিয়ে নির্বাচন কমিশন রবিবার (২৩ ডিসেম্বর) প্রার্থিতা বহাল রাখেন।

প্রসঙ্গত, নির্বাচন কমিশনে নিবন্ধন বাতিল হওয়া জামায়াতের ২৫ নেতা এবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিচ্ছেন। এর মধ্যে ২২ জন বিএনপির মনোনয়ন নিয়ে ধানের শীষ প্রতীক এবং ৩ জন স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here