স্মৃতিশক্তি বাড়ায় যেসব খাবার

0
312

খবর৭১ঃশরীর দিব্যি ঠিক আছে। কিন্তু প্রচণ্ড ভুলো মন। ৫০ পেরনোর পর অনেকেই এমন সমস্যায় পড়েন। বেশিরভাগই পাত্তা দেন না। যার জেরে ধীরে ধীরে শুরু হয় অ্যালজাইমার্স, ডিমেনশিয়ার মতো স্মৃতি ধূসর হওয়া অসুখ।
সন্তানের স্মৃতিশক্তি তুখোড় হোক। তীক্ষ্ণ বুদ্ধির জন্য কেরিয়ারে সফল হোক। এমনই কামনা বাবা-মায়েদের। ছোটদের পড়াশোনায় একাগ্রতা, মনে রাখার ক্ষমতা বৃদ্ধি ও ব্রেনকে সুচারুভাবে কাজে লাগানোর অভ্যাস কীভাবে বাড়ানো যায়? কিংবা বৃদ্ধ বয়সেও কীভাবে সচল রাখা যায় ব্রেনের কর্মশক্তি? মস্তিষ্ক সুস্থ রাখতে তিনটি জিনিস সঠিকভাবে করা দরকার, সঠিক খাদ্য, এক্সারসাইজ বা যোগ ব্যায়াম ও ভাল গভীর ঘুম। শিশুর মস্তিষ্কের কোষিকা প্রাপ্তবয়স্কদের থেকে ২০ শতাংশ বেশি হয় এবং বয়ঃসন্ধিকালে পৌঁছতে এই ২০ শতাংশ বেশি কোষিকা নষ্ট হয়ে যায়।
গবেষণা অনুযায়ী যে পরিপোষকগুলি মস্তিষ্কের বোধশক্তির জন্য প্রয়োজনীয়, সেগুলি হল-ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, হলুদ, ফ্লাভোনডস, স্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন বি, ডি, ই, ক্যারোটেন, ক্যালসিয়াম, জিঙ্ক, সেলিনিয়াম, কপার এবং আয়রন।
বাচ্চাদের জন্য প্রয়োজনীয় খাদ্য- দুধ, কালোজাম, শসা, আপেল, মিষ্টি আলু, ডিম, দই, তৈলাক্ত মাছ, সবুজ শাক-সবজি, টম্যাটো, কমলালেবু, অ্যাভোকাডো, মাংস, সোয়াবিন, গাজর, বিনস, বাদাম, মটরশুঁটি, মসুর ডাল। ৪৫ বছর বয়সের পর থেকেই উল্লেখ্য খাবারের সঙ্গে যুক্ত হবে ব্রকোলি, ডার্ক চকোলেট, বীজ-সহ গম, ফ্লেক্স সিড, আখরোট এবং কুমড়োর বীজ।
কাঁচা হলুদ, গোলমরিচ, ব্রাহ্মীশাক, আমলকী, শঙ্খপুষ্পী আর অশ্বগন্ধা ব্রেনকে সক্রিয় রাখে। এর সঙ্গে মস্তিষ্কের একাগ্রতা আর স্মৃতিশক্তি বাড়াতে খেতে হবে বিট, সেলেরি, রোজমেরি এবং অলিভ অয়েল। ক্ষতিকর- ফাস্ট ফুড, চিনি, ময়দার তৈরি জিনিস (ব্রেড, বিস্কুট, কেক, পেস্ট্রি), প্রসেস করা মাংস বা চিজ এবং কৃত্রিম চিনি দেওয়া পানীয়।
খবর৭১/এসঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here