স্বাধীনতা দিবস উপলক্ষে সিলেটে বাংলাদেশ সংগীত কেন্দ্রের ব্যাতিক্রমী আয়োজন

0
450

এমজেএইচ জামিল তালুকদার, সিলেট ব্যুরো: বিশ্বময় সুস্থ সংস্কৃতি ছড়িয়ে দেয়ার সুমহান প্রত্যয় নিয়ে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ব্যতিক্রমী আয়োজনে সিলেট মাতালো বাংলাদেশ সংগীত কেন্দ্র। স্বাধীনতার গান, ইসলামী সংগীত, দেশের গান, নাটিকা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে একটি প্রানবন্ত অনুষ্ঠান উপভোগ করেন উপস্থিত দর্শকবৃন্দ। অধির আগ্রহে বিপুল উৎসাহ উদ্দীপনায় ৫ শতাধিক দর্শক উপভোগ করেন ব্যতিক্রমী সাংস্কৃতি অনুষ্ঠান। নাটিকা, স্বাধীনতার গান ও ইসলামী সংগীত পরিবেশন করে অনুষ্ঠান মাতান বাংলাদেশ সংগীত কেন্দ্র সিলেট, থিয়েটার মঞ্চ সিলেট এবং আল ফালাহ সাংস্কৃতিক সংসদ সিলেটের শিল্পীবৃন্দ। অনুষ্ঠানের মিডিয়া পার্টনার ছিল যুক্তরাজ্য ভিত্তিক মিডিয়া প্রতিষ্ঠান ইলহানস ইন্টারন্যাশনাল।
বৈরী আবহাওয়া উপেক্ষা করে শুক্রবার সন্ধ্যায় নগরীর দরগা গেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের শহীদ সুলেমান হলে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানের সুচনা হয় সম্মিলিত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে অনুষ্ঠানের উদ্ধোধন করেন দেশবরেণ্য গীতিকার ও সুরকার বাংলাদেশ সংগীত কেন্দ্রের সভাপতি উস্তাদ তাফাজ্জল হোসেন খান। বিশিষ্ট শিক্ষাবিদ ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ সংগীত কেন্দ্র সিলেট এর আহ্বায়ক বিশিষ্ট গীতিকার ও সুরকার মতিউর রহমান খালেদ। শিল্পী সুলায়মান আল মাহমুদ ও ইঞ্জিনিয়ার শাহনেওয়াজ চৌধুরী রাজিব এর যৌথ সাবলীল উপস্থাপনায় অনুষ্ঠিত সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- বিশিষ্ট রাজনীতিবিদ ভাষা সৈনিক অধ্যক্ষ মাসউদ খান, অধ্যক্ষ কবি আবুল কালাম আজাদ, বাংলাদেশ সংগীত কেন্দ্রের সাধারণ সম্পাদক অধ্যাপক কবি আবু তাহের বেলাল, কবি মুকুল চৌধুরী, বিশিষ্ট চিকিৎসক এম.এ হাসেম চৌধুরী, গল্পকার সেলিম আউয়াল ও ইসলামী সংগীতের জনপ্রিয় সুর স¤্রাট শিল্পী মশিউর রহমান।
অনুষ্ঠানে স্বাধীনতার গান ও ইসলামী সংগীত পরিবেশন করেন প্রধান অতিথি উস্তাদ তাফাজ্জল হোসেন খান, অধ্যাপক কবি আবু তাহের বেলাল, শিল্পী মশিউর রহমান, জাতীয় পর্যায়ে পুরস্কার প্রাপ্ত শিশু শিল্পী তাশফিয়া জাহান তাহিয়া ও মাহজাবিন জান্নাত মোমো। অনুষ্ঠানে পরিবেশিত হয় নাটিকা বাদাম বিক্রেতা, মাতব্বরের মেয়ের বিয়ে, প্রশ্ন ফাঁস ও রোহিঙ্গা শিশু। নাটিকায় ও গানে অংশ নেন- শিল্পী খলীলুর রহমান জালাল, ফয়সল আহমদ, মতিউর রহমান সাদেক, হেলাল আহমদ, মোয়াজ্জেম হোসেন সায়েম, মিনহাজ ফয়সল, মাজেদ মাহফুজ, আব্দুল্লাহ আল মুহিত আরজু, শালিন আহমদ, শাহজাহান শাহেদ ও তাসনিম জায়েদ। এছাড়াও অনুষ্ঠানে এক ঝাঁক শিশু শিল্পীরা সমন্বিত কণ্ঠে একাধিক দেশের গান পরিবেশন করে।
প্রধান অতিথির বক্তব্যে হাজারো দেশের গান ও ইসলামী সংগীতের রচয়িতা উস্তাদ তাফাজ্জল হোসেন খান বলেন- সিলেটে রয়েছে সাহিত্য সংস্কৃতির সমৃদ্ধ ভান্ডার। এখানে জন্ম নিয়েছেন বাংলাদেশের অনেক খ্যাতনামা সাংস্কৃতিক পুরোধা ব্যক্তিত্ব। সময়ের ব্যবধানে আমাদের নিজস্ব সংস্কৃতি আজ হুমকীর মুখে পড়েছে। আমাদের সাংস্কৃতিক অঙ্গন দখল করেছে বিজাতীয় ও অশ্লীল সংস্কৃতি। এথেকে জাতিকে পরিত্রান দিতে বিশ্বময় সুস্থ সংস্কৃতি ছড়িয়ে দিতেই বাংলাদেশ সংগীত কেন্দ্রের এমন আয়োজন। এই আয়োজনে সিলেটবাসীর স্বতস্ফুর্ত অংশগ্রহণ আমাদেরকে অনুপ্রাণিত করে উৎসাহ জোগায়।
সভাপতির বক্তব্যে লে. কর্নেল (অব.) সৈয়দ আলী আহমদ বলেন- আমার কলেজ জীবনে একটি গাণ সুর করার মতো শিল্পী সিলেটে খুজে পাইনি। সময়ের ব্যবধানে সিলেটে অনেক সাংস্কৃতিক সংগঠন জন্ম নিয়েছে। বেহায়াপনা ও বেলাল্লাপনার বিপরীতে সুস্থ সংস্কৃতির বিকাশে কাজ করে যাচ্ছে অনেক সাংস্কৃতিক সংগঠন। এর মধ্যে বাংলাদেশ সংগীত কেন্দ্রের সিলেটে অগ্রযাত্রা আমাদের জন্য গৌরবের। এই দ্বারা অব্যাহত রাখতে হবে।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here