স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে ফোন করেছেন ট্রাম্প

0
435

খবর৭১:ভেনেজুয়েলোর স্বঘোষিত প্রেসিডেন্ট হুয়ান গুইদোকে ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেসময় ট্রাম্প ‘গণতন্ত্র পুনরুদ্ধারে’ তার প্রতি সমর্থন ব্যক্ত করেন। হোয়াইট হাউস জানায়, ট্রাম্প ও গুইদো মাদুরোর বিকল্প তৈরি করছে।

গত বছর অনুষ্ঠিত নির্বাচনে জালিয়াতির অভিযোগে সরকারবিরোধী ব্যাপক বিক্ষোভের ধারাবাহিকতায় ২০১৯ সালের ২৩ জানুয়ারি নিজেকে ভেনেজুয়েলার অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন ভেনেজুয়েলার বিরোধী নেতা হুয়ান গুইদো। কয়েক মিনিটের মাথায় তাকে ‘স্বীকৃতি’ দেয় যুক্তরাষ্ট্র। এখন পর্যন্ত অন্তত ২০টি দেশ যুক্তরাষ্ট্রকে অনুসরণ করেছে। যুক্তরাষ্ট্রের ঘোষণার পরই দেশটির সঙ্গে সম্পর্ক ছিন্ন করার ঘোষণা দিয়ে কূটনীতিকদের ৭২ ঘণ্টার মধ্যে ফিরে আসার নির্দেশ দেন ভেনেজুয়েলার প্রেসিডেন্ট মাদুরো। তবে পরে ভেনেজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জানান সম্পর্ক ছিন্ন হলেও স্বার্থসংশ্লিষ্ট কার্যালয় খুলতে একমাস সময় পাবেন তারা। বুধবার জুয়ান গুয়াইদো’র দেশত্যাগের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সুপ্রিম ট্রাইব্যুনাল অব জাস্টিস। একইসঙ্গে তার ব্যাংক অ্যাকাউন্টও জব্দ করা হয়েছে।

তবে গুইদোকে ধন্যবাদ জানিয়েছেন ট্রাম্প। হোয়াইট হাউসের মুখপাত্র সারাহ স্যান্ডার্স বলেন, গুইদোকে ফোন করে ট্রাম্প ধন্যবাদ জানিয়ছেন এবং ভেনেজুয়েলার গণতন্ত্র পুনরুদ্ধারে তার সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেছেন।
খবর৭১/জি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here