সোনারগাঁও জাদুঘরে লোকজ উৎসবের মহরত

0
423

 

জহিরুল ইসলাম মৃধা,সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ বাংলার প্রাচীন রাজধানী ঐতিহাসিক নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে মাসব্যাপী লোক কারুশিল্প মেলা ও লোকজ উৎসব আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এ উপলক্ষ্যে গতকাল শনিবার বিকেলে মহরত অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসবের সকল আয়োজন সম্পন্ন হয়েছে। দেশীয় সংস্কৃতির পুনরুজ্জীবনে মাসব্যাপী লোককারুশিল্প মেলা ও লোকজ উৎসব চলাকালীন সকল স্টল, কর্মরত কারুশিল্পী প্যান্ডেল, দারুশিল্পের বিশেষ প্রদর্শনী, লোকজীবন প্রদর্শনী, পুতুল নাচ প্যান্ডেল, লোকজ উৎসবের উদ্বোধনী মঞ্চসহ সমগ্র কমপ্লেক্স নতুনভাবে সাজানো হয়েছে।
এবার মেলায় সর্বমোট স্টলের সংখ্যা ১৮০টি, কর্মরত কারুশিল্পী প্রদর্শনী স্টল ৩০টি, এতে গ্রামের প্রত্যন্ত অঞ্চলের প্রথিতযশা ৬০জন কারুশিল্পী সক্রিয়ভাবে অংশ নিচ্ছেন। এ বছর সিলেট ও মুন্সিগঞ্জের শীতল পাটি, নওগাঁ, মাগুরা ও ঝিনাইদহের শোলাশিল্প, রাজশাহীর শখের হাঁড়ি ও মুখোস, ঢাকার শাঁখাশিল্প ও মৃৎশিল্প, চট্টগ্রামের তালপাতার হাতপাখা, রংপুরের শতরঞ্জি, ঠাকুরগাঁয়ের বাঁশের কারুশিল্প, সোনারগাঁয়ের কাঠের চিত্রিত হাতি ঘোড়া পুতুল কারুশিল্প, নকশিকাঁথা, বেতের কারুশিল্প, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুশিল্প, রাঙ্গামাটি, বান্দরবান ও সিলেটের ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর কারুশিল্পী, কিশোরগঞ্জের টেরাকোটা পুতুল কারুশিল্প মেলার বিশেষ আকর্ষণ। এ-ছাড়া হস্তশিল্পের স্টল ৪৫টি, (খ) পোশাক শিল্পের স্টল ৪৫টি (গ) স্টেশনারী ও কস্মেটিকস ৩৫টি, (ঘ) খাবার ও পানীয় ১৬টি (ঙ) মিস্টির স্টল ১০টি। মাসব্যাপী লোকজ উৎসব ২০১৮ এর অনুষ্ঠানমালায় থাকবেÑবাউলগান, পালাগান, কবিগান, যাত্রাপালা, ভাওয়াইয়া-ভাটিয়ালীগান, জারি-সারিগান, হাছন রজারগান, লালন সঙ্গীত, মাইজভা-ারী, মুর্শিদীগান, আলকাপ গান, গায়ে হলুদেরগান, ক্ষুদ্র-নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, শরিয়তী-মারফতীগান, লোককবিতা পাঠের আসর, পুঁথিপাঠ, গ্রামীণ খেলা, লাঠিখেলা, ঘুড়ি ওড়ানো, কাঠের কারুশিল্পের প্রদর্শনী, লোকজজীবন প্রদর্শনী, পুতুল নাচ, বায়স্কোপ, চর্যাগান, লোকগল্প বলা, পিঠা প্রদর্শনী ইত্যাদি।
কবি আফরোজা কণার সার্বিক সঞ্চালনায় বৈকালিক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে লোকসংগীত পরিবেশন করেন স্বনামধন্য শিল্পী আইনাল হক বাউল ও তার দল।

খবর ৭১/ ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here