সোনারগাঁও উপজেলার মেঘনা নদীর পানি যাবে ঢাকায়

0
257

সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধি ঃ নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের মেঘনা নদী থেকে সুপেয় পানি সরবরাহ করবে ঢাকা ওয়াসা। এ লক্ষে মেঘনা নদীর মেঘনা ব্রীজ থেকে ভৈরব ব্রীজ পর্যন্ত প্রায় সত্তর কিলোমিটার স্থান চিহ্নিত করা হয়েছে। চিহ্নিত করা স্থানে সোনারগাঁওয়ের বৈদ্যেরবাজার ইউনিয়নের হাড়িয়া পয়েন্ট ও আড়াইহাজার উপজেলার বিষনন্দি পয়েন্ট থেকে পানি সরবরাহের জন্য নির্বাচন করা হয়েছে। গতকাল সোমবার সোনারগাঁও উপজেলা পরিষদের হল রুমে বাংলাদেশ পরিবেশ অধিদপ্তর এ বিষয়ে একটি সেমিনারের আয়োজন করে।
সেমিনারে প্রজেক্টরের মাধ্যমে এ প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন প্রকল্পের উপদেষ্টা আর.এইচ হান্স আলড্রিঙ্ক।
সেমিনারে বক্তারা বলেন, মেঘনা নদীর পানি এখনো ব্যবহার উপযোগী আছে। তবে যে হারে বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান ও গৃহস্থালীর বর্জ্য সরাসরি এ নদীতে ফেলা হচ্ছে সে হিসেবে আগামী পাঁচ বছরে এ নদীতে অক্সিজেনের পরিমান আশংকাজনকভাবে কমে যাবে তখন হুমকির মুখে পরবে এখানকার মৎস,জলজ প্রানী ও উদ্ভিদ। তাই এখনি সবাইকে এ ব্যাপারে সচেতন হওয়ার আহ্বান জানান এ প্রকল্পের নেতৃবৃন্দ। বক্তারা আরো বলেন, মেঘনা নদীর চিহ্নিত করা সত্তর কিলোমিটারের মধ্যে তেরটি শিল্প কারখানা সরাসরি তাদের তরল বর্জ্য নদীতে ফেলছে। মেঘনা নদী দূষন রোধে বেশ কিছু উদ্যোগ গ্রহন করা হয়েছে বলেও জানানো হয় উক্ত সেমিনারে। ওয়াটার ট্রিটমেন্ট প্লাট নামের এ প্রকল্পের মাধ্যমে রাজধানী ঢাকা ও এর আশপাশে মেঘনা নদীর হাড়িয়া পয়েন্ট থেকে প্রতিদিন ৪৫০ মিলিয়ন লিটার ও আড়াইহাজারের বিষনন্দি পয়েন্ট থেকে প্রতিদিন ৫০০ মিলিয়ন লিটার পানি সরবরাহের প্রস্তাব রয়েছে বলে জানানো হয়। মেঘনা নদীর পাঁটটি পয়েন্ট বেশ ঝুঁকিপূর্ন হিসেবে চিহ্নিত করা হয়েছে এগুলো হলো চর ভাসানী, চর দিঘলদী, নুনেরটেক, কালা পাহাড়িয়া ও নজরপুর। এ পয়েন্টগুলোতে সম্মিলিত ভাবে কাজ করে দূষনের ঝুঁকি সহনীয় মাত্রায় নিয়ে আসা হবে।
সেমিনারে প্রধান অতিধি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহা পরিচালক কাজী সারওয়ার ইমতিয়াজ হাশেমী। সোনারগাঁও উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহীনূর ইসলামের সভাপতিত্বে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক ও প্রকল্প পরিচালক মো. মোস্তাফিজুর রহমান, ওয়াটার ট্রিটমেন্ট প্লান্টের প্রকল্প পরিচালক কামরুন নাহার লাইলী, পরিবেশ অধিদপ্তর নারায়ণগঞ্জ কার্যালয়ের ইপ পরিচালক মো. ফেদৌস আনোয়ার, সোনারগাঁও উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শাহ আলম রুপন প্রমূখ।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here