সোনারগাঁওয়ে ৭ দফা দাবিতে দশ গ্রামবাসীর মানববন্ধন, বিক্ষোভ ও সড়ক অবরোধ

0
267

খবর৭১:সোনারগাঁও (নারায়ণগঞ্জ) প্রতিনিধিঃ নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে সাধারণ কৃষকের কৃষি জমি অবৈধভাবে দখল করে ভরাট, সরকারী হালট ও খাল জমি দখল মুক্ত, নদী দখল মুক্ত, রাস্তা সংস্কারসহ ৭ দফা দাবিতে মানববন্ধন, বিক্ষোভ ও সড়ক অবরোধ করেছে ১০ গ্রামের লোকজন।
গতকাল সোমবার মেঘরাপাড়া চৌরাস্তা-বারদী সড়কের বৈদ্যেরবাজার পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে এ মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে। মানববন্ধনে নারী পূরুষ ও শিশুসহ কয়েক’শ নিরিহ গ্রামবাসী অংশ গ্রহন করেন।
বিক্ষব্ধ গ্রামবাসী একত্রিত হয়ে বারদী-উদ্ববগঞ্জ সড়কে একটি কাভার্ডভ্যান দিয়ে ব্যারিকেড দিয়ে অবরোধ করে। প্রায় ২ ঘন্টা রাস্তায় অবরোধ চলাকালে রাস্তার দু’পাশে শত শত গাড়ি আটকা পড়ে। এতে যাত্রীরা চরম দূর্ভোগের শিকার হন। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। তবে শান্তিপূর্ন অবরোধ চলাকালে কোন যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেনি।
মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন, সোনারগাঁও মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদিকা উর্মি আক্তার, গাজী হামিদুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন শিকদার, মোক্তার হোসেন, হাবিবুল্লাহ, সোহরাব হোসেন, রুবেল, গিয়াসউদ্দিন, রহিমা বেগম, আল আমিন, কাউসার আহম্মেদ, পলাশ মিয়া প্রমুখ।
মানববন্ধনে গ্রামবাসীর অভিযোগ, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের সোনাময়ী ও হাড়িয়া চক্রবর্তীপাড়া এলাকায় আমান সিমেন্ট নামের একটি শিল্প প্রতিষ্ঠান ওই এলাকার সাধারণ কৃষকের কৃষি জমি অবৈধভাবে দখল করে বালু ভরাট করে ফেলে। কৃষকের কাছ থেকে জমি ক্রয় করে নেওয়ার কথা থাকলেও দীর্ঘ আড়াই বছরে প্রায় অর্ধ শতাধিক কৃষকের জমি ক্রয় করে নিচ্ছে না। কোম্পানি কর্তৃপক্ষ এ নিয়ে তালবাহানা করে যাচ্ছে। এছাড়াও মেঘনা নদীর শাখা ঐতিহাসিক সরকারী রান্দীর খালের দক্ষিন দিকের প্রায় ২ কিলোমিটার বালু দিয়ে ভরাট করে দখল করে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ফলে এলাকাবাসীর জলাবদ্ধতায় চরম দূর্ভোগে আছেন।
এলাকাবাসী আরো অভিযোগ করেন, আমান সিমেন্ট কোম্পানীর ভারী যানবাহন চলাচলের ফলে মোগড়াপাড়া থেকে সোনামহি এলাকা পর্যন্ত রাস্তার বেহাল দশায় পরিনত হয়। বড় বড় গর্তে পড়ে ছোট বড় দূর্ঘটনায় পতিত হচ্ছে লোকজন। ফলে প্রতিনিয়ত দূর্ভোগের শিকার হন ওই এলাকার লোকজন। এছাড়া কেম্পানীর চালুর পূর্বে এলাকার বেকার যুবকদের চাকুরীর প্রতিশ্রুতি দিয়ে চাকুরী দেননি । গতকাল সোমবার হাড়িয়া গুবিন্দি, হাড়িয়া বৈদ্যোপাড়া, হাড়িয়া চৌধুরী পাড়া, সোনামহি, রামগঞ্জ, হামছাদি, উলুকান্দি, নগরজেয়া, মোবারকপুরসহ ১০ গ্রামের মানুষ মেঘরাপাড়া চৌরাস্তা-বারদী সড়কের বৈদ্যেরবাজার পাইলট উচ্চ বিদ্যালয়ের সামনে জড়ো হয়ে কৃষি জমি, সরকারী হালট ও খাল জমি দখল মুক্ত, নদী দখল মুক্ত, রাস্তার উন্নত সংস্কারসহ ৭ দফা দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করে। এসময় বিক্ষুব্ধ গ্রামবাসীরা এক পর্যায়ে রাস্তা অবরোধ করে বিক্ষোভ মিছিল বের করে। প্রায় ২ ঘন্টাব্যাপী এ অবরোধ চলাকালে সড়কের দু’পাশে সিএনজি বেবী টেক্সী, আমান গ্রুপের ভারী যানবাহনসহ শত শত যানবাহন আটকা পড়ে।
মানববন্ধনে উর্মি আক্তার অভিযোগ করে বলেন, আমান কোম্পানি মানুষের কর্মসংস্থান সৃষ্টির কথা বলে জমি জমা দখল করে বালু দিয়ে ভরাট করে ফেলে। এছাড়াও খাল দখল হওয়ায় এলাকার জনগনের রান্নাবান্না, কৃষির সেচ ব্যবস্থা ও হাজার হাজার মানুষের গোসলসহ দৈনন্দিন কাজকর্ম বন্ধ হয়ে যায়।
গাজি হামিদুল বলেন, বৈদ্যেরবাজার, সনমান্দি ও সোনারগাঁও পৌরসভার জনগন এ রান্দীর খালটি ব্যবহার করে থাকেন। খালটির একাংশ অবৈধভাবে ভরাট করে ফেলায় চরম দূর্ভোগে পড়েছে এলাকাবাসী। খালটি দখল মুক্ত করে এলাকাবাসীর জলাবদ্ধতা নিরসন করার জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানিয়েছেন।
মোক্তার হোসেন অভিযোগ করে বলেন, দীর্ঘদিন ধরে মোগরাপাড়া চৌরাস্তা থেকে আনন্দবাজার পর্যন্ত আমান সিমেন্ট কোম্পানির ভারি যানবাহন চলাচল করে রাস্তার বেহাল দশায় পরিণত হয়েছে। বেহাল রাস্তা চলাচল করতে গিয়ে মানুষের কোমর ব্যাথা হয়ে যায়। কোম্পনির নিজ খরচে অতি দ্রুত সংস্কার করে এলাকাবাসীর চলাচলে সুযোগ করে দিতে হবে।
আমান সিমেন্ট কোম্পানির এমডি রফিকুল ইসলামের মোবাইল ফোনে একাধিকবার ফোন দেওয়া হলে তিনি ফোন রিসিভ করেননি।
আমান সিমেন্ট কোম্পানির ডিজিএম(প্রশাসন) রবিউল ইসলাম বলেন, আমরা জমি ক্রয় করেই কোম্পানির কাজ শুরু করেছি। তবে কিছু জমি বাকি রয়েছে আস্তে আস্তে আমরা এগুলো কিনে নেবো। খাল দখলের বিষয়ে প্রশ্ন করা হলে তিনি কোন উত্তর না দিয়ে ফোন কেটে দেন।
সোনারগাঁও থানার ওসি মোরশেদ আলম পিপিএম জানান, সড়ক অবরোধের খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে পুলিশ কোম্পানির সাথে কথা বলে সমাধানের আশ্বাসে অবরোধ তুলে নেয়।

খবর৭১/জি:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here