সোনারগাঁওয়ে ৫ শতাধিক অবৈধ স্থাপনা উচ্ছেদ

0
290

জহিরুল ইসলাম মৃধা,সোনারগাঁও(নারায়ণগঞ্জ)প্রতিনিধি: ঢাকা-চট্টগ্রাম নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় মহাসড়কের দুপাশে সড়ক ও জনপদের (সওজের) জায়গায় অবৈধভাবে গড়ে উঠা দখলদারদের উচ্ছেদ অভিযান চালিয়েছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)।  মঙ্গলবার সকাল থেকে দুপুর ২টা পর্যন্ত এ অভিযান চালিয়ে ৫ শতাধিক দোকানপাট উচ্ছেদ করা হয়।
জানা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় দীর্ঘ দিন ধরে স্থানীয় প্রভাবশালী লোকজন একটি শক্তিশালী সিন্ডিকেট করে মহাসড়কের সড়ক ও জনপথ (সওজের) জায়গা দখল করে প্রায় ৫ শতাধিক দোকানপাট নির্মান করে সাধারন মানুষের কাছে ভাড়া দিয়ে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। এ সকল টাকা সওজের কতিপয় দূর্নীতিবাজ কর্মকতা, কাচঁপুর হাইওয়ে পুলিশ, স্থানীয় আওয়ামীলীগ ও বিএনপি ও জাতীয় পার্টির নেতারা ভাগ ভাটোয়ারা করে নেন।
ক্ষুদ্র কাপড় ব্যবসায়ী শাহ জাহান জানান, আমাদের দোকান উচ্ছেদের এক সপ্তাহ যেতে না যেতেই আমাদের জিম্মি করে মোটা অংকের অগ্রীম নিয়ে আবারো দোকান বসিয়ে টাকা আদায় করে। আমরা তাদের কাছে জিম্মি হয়ে পড়েছি।
ফুটপাতের দোকানদার ফল ব্যবসায়ী আব্দুল হক ও চা বিক্রেতা তুহিন মিয়া জানান, আমাদের ব্যবসা প্রতিষ্ঠান ভেঙ্গে দেওয়ায় আমাদের ছেলে মেয়ে নিয়ে আমরা এখন অনাহারে অর্ধহারে দিন কাটাতে হবে।
নারায়ণগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী আলী উল হোসেন জানান, সড়ক ও জনপথের জায়গা অবৈধ দখল করে স্থানীয় চাদাঁবাজরা দোকানপাট নির্মান করে মোটা অংকের চাদাঁ আদায় করছে। এ সকল অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। যাতে চাদাঁবাজরা ফুটপাত দখল করতে না পারে সে জন্য ব্যবস্থা গ্রহন করা হবে।
উপজেলা সহকারী কমিশনার (ভুমি) বিএম রুহুল আমিন রিমন বলেন, মহাসড়কের দু’পাশে সড়ক ও জনপদের ফুটপাতের জায়গা অবৈধভাবে জোর পূর্বক দখল করে দোকান ঘর নির্মান করে ব্যবসা করে আসছে একটি প্রভাবশালী মহল। ফলে প্রতিনিয়ত এ এলাকায় মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। মহাসড়কে যানজটমুক্ত করার লক্ষ্যেই এ অভিযান চালানো হয়েছে। এ উচ্ছেদ অভিযান নিয়মিত পরিচালনা করা হবে।
উচ্ছেদ অভিযানের নেতৃত্বে দেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রনালয়ের উপ-সচিব মাহাবুবুর রহমান ফারুকী। এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী কমিশনার বিএম রুহুল আমিন রিমন, হাইওয়ে পুলিশ সুপার (গাজীপুর অঞ্চল) শফিকুল ইসলাম, সড়ক ও জনপদ (সওজ) নির্বাহী প্রকৌশলী আলী উল হোসেন, উপ সহকারী প্রকৌশলী শাহরিয়ার আলম, কাচঁপুর হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাইয়ুম আলী সরদার সহ আইন শৃঙ্খলা বাহিনীর বিপুল সংখ্যক সদস্য।

খবর ৭১/ই:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here