সোনারগাঁওয়ে ৪১ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই

0
258

জহিরুল ইসলাম মৃধা,সোনারগাঁও(নারায়ণগঞ্জ)প্রতিনিধি: শিক্ষক সংকটে নারায়ণগঞ্জের সোনারগাঁও উপজেলার প্রাথমিক শিক্ষা কার্যক্রম চরমভাবে ব্যাহত হচ্ছে। উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক পদে ৪১টি ও সহকারী শিক্ষকের ১৯টি পদ শূন্য রয়েছে। এতে চরম বিপাকে পড়েছে শিক্ষার্থীরা।
জানা যায়, দীর্ঘদিন থেকে চলা এই অবস্থাচলায় শিক্ষার্থীদের পাঠদানে হিমশিম খেতে হচ্ছে শিক্ষকদের। এতে করে বিঘ্নিত হচ্ছে দাপ্তরিক কাজ ও শিক্ষা কার্যক্রম। পাশাপাশি প্রশাসনিক কর্মকান্ডে নানা সমস্যা দেখা দিয়েছে। ফলে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষার মান নিয়ে প্রশ্ন তুলেছেন। মানসম্মত শিক্ষা ব্যবস্থা নিশ্চিত করতে শূন্য পদগুলো দ্রুত পূরণ করার দাবি জানিয়েছেন তারা।
উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, উপজেলায় সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে ১১৩টি। এরমধ্যে বেশিরভাগ বিদ্যালয়েই শিক্ষক সংকট রয়েছে। তার মধ্যে ৪১টি বিদ্যালয় চলছে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে ও ১৯ জন ( প্রস্তাবিত পদ সহ) সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে।
তবে প্রাথমিক বিদ্যালয়ে সরাসরি ৩৫ ভাগ প্রধান শিক্ষক নিয়োগ দিচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসএসি)। আর ৬৫ ভাগ নিয়োগের ক্ষেত্রে পদোন্নতির কার্যক্রমে জটিলতা ও অবসরজনিত কারণে পদগুলো দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে।
খোঁজ নিয়ে জানা গেছে, প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের পদগুলো শূন্য থাকার কারণে বর্তমানে দায়িত্ব পালনকারী শিক্ষকরা বিপাকে পড়েছেন। তাদেরকে অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে। বেশি সংখ্যক ক্লাস নেয়ার কারণে শিক্ষার্থীদের সঠিক পাঠদান ব্যাহত হচ্ছে।
অভিভাবক আব্দুর রহিম বলেন, বিদ্যালয়ের পাশে বাড়ি হওয়ার কারণে আমরা প্রায় দেখি ছাত্র-ছাত্রীরা হৈ-হুলে­াড় করে। তখন পাশের কক্ষ থেকে শিক্ষক এসে তাদেরকে পড়া মুখস্ত করতে দিয়ে আবার সেই কক্ষে চলে যান। শিক্ষক সংকটের কারণে অতিরিক্ত দায়িত্ব পালন করার ফলে শিক্ষকরা শ্রেণিকক্ষে ঠিকমতো পাঠদানে মনোনিবেশ করতে পারছেন না।
উপজেলার ১১৩ নং টেকপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ছালেহা খাতুন বলেন, প্রধান শিক্ষক না থাকার কারণে বিদ্যালয়ের বিভিন্ন কাজ পরিচালনায় করতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। প্রধান শিক্ষক থাকলে শিক্ষার্থীদের শিক্ষার গুণগত মানও আরো বৃদ্ধি হতো।
উপজেলা শিক্ষা অফিসার আ.ফ.ম জাহিদ ইকবাল জানান, মন্ত্রণালয়ে শূন্যপদ দেখিয়ে কাগজপত্র পাঠানো হয়েছে। চলতি দায়িত্বের প্রধান শিক্ষক নিয়োগের কাজটি প্রক্রিয়াধীন রয়েছে।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here