সৈয়দপুরে হতদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসুচি শুরু

0
491
সৈয়দপুরে হতদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসুচি শুরু

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকে: সৈয়দপুর উপজেলায় হতদরিদ্রদের জন্য ৪০ দিনের কর্মসংস্থান কর্মসূচির প্রথম পর্যায়ের কাজ শুরু হয়েছে। আজ শনিবার, ২০১৯-২০২০ অর্থবছরে উপজেলার বাঙ্গালীপুর ইউনিয়নে ৪ নং ওয়ার্ড ওই কাজের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি সৈয়দপুর উপজেলা নির্বাহী অফিসার এস.এম. গোলাম কিবরিয়া ওই কাজের উদ্বোধন করেন।

এ সময় সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতা মো. আবু হাসনাত সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয়ের উপ-সহকারি প্রকৌশলী শ্রী নিমাই চন্দ্র রায়, বাঙ্গালীপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শ্রী প্রণোবেশ চন্দ্র বাগচী, সংশ্লিষ্ট ইউনিয়নের ৪ নং ওয়ার্ড ইউপি সদস্য মো. রফিকুল ইসলামসহ অন্যান্য সদস্যবৃন্দ, সাংবাদিক, এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও সুবিধাভোগী নারী-পুরুষরা উপস্থিত ছিলেন।

সৈয়দপুর উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার (পিআইও) কার্যালয় সূত্রে জানা গেছে, শনিবার থেকে উপজেলার পাঁচটি ইউনিয়নে ২০১৯-২০২০ইং অর্থবছরে অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান কর্মসূচির আওতায় ৪০ দিনের মাটি কাটার কাজ শুরু হয়েছে।

উপজেলার পাঁচটি ইউনিয়নে সুবিধাভোগীর সংখ্যা হচ্ছে ১ হাজার ৯ জন এ কর্মসুচির আওতায় এসেছে । এদের মধ্যে ৫৪১ জন নারী এবং ৪৬৮ জন পুরুষ সুবিধাভোগী রয়েছেন। উপজেলার পাঁচটি ইউনিয়নে সুবিধাভোগী মধ্যে রয়েছেন কামারপুকুর ইউনিয়নে ১৮২ জন, কাশিরাম বেলপুকুরে ২৩২ জন, বাঙ্গালীপুরে ১৪৭ জন, বোতলাগাড়ীতে ২৬৪ জন এবং খাতামধুপুর ইউনিয়নে ১৮৪জন।

নারী-পুরুষ সুবিধাভোগী সংশ্লিষ্ট ইউনিয়নে বিভিন্ন এলাকায় সপ্তাহে ৫ দিন শনিবার থেকে বুধবার পর্যন্ত মাটি কাটার কাজ করবেন। প্রতিজন সুবিধাভোগীকে সকাল ৯ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত কাজে নিয়োজিত থাকতে হবে।

তবে শুক্রবার কাজ বন্ধ থাকবে। প্রত্যেকজন সুবিধাভোগী প্রতিদিনের কাজের জন্য ২০০ টাকা করে মজুরী পাবেন। তবে প্রতিদিনের ওই মজুরী থেকে ২৫ টাকা করে সঞ্চয় হিসেবে কেটে রাখা হবে। আর প্রতি বৃহস্পতিবার ১৭৫ টাকা হারে পাঁচদিনের করে মজুরী একসাথে পরিশোধ করা হবে সুবিধাভোগীদের।

তবে সুবিধাভোগীদের কেটে রাখা সঞ্চয়ের টাকা কর্মসূচি সমাপ্ত হওয়ার পর একসঙ্গে প্রদান করা হবে। প্রতিটি ইউনিয়নে ব্যাংক এশিয়ার স্থানীয় এজেন্টের বুথের মাধ্যমে পাইলট প্রজেক্ট হিসেবে গভর্মেন্ট টু পাবলিক (জি২পি) ডিজিটাল পেমেন্টে সুবিধাভোগীদের মজুরী প্রদান করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here