সৈয়দপুরে হতদরিদ্রদের জন্য বাসস্থান নির্মাণে ব্র্যাকের ২৫ লাখ টাকার চেক প্রদান

0
557
সৈয়দপুরে হতদরিদ্রদের জন্য বাসস্থান নির্মাণে ব্র্যাকের ২৫ লাখ টাকার চেক প্রদান

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুর শহরের উর্দুভাষীদের ক্যাম্প ও বিভিন্ন এলাকায় বসবাস করা হতদরিদ্র পরিবারের জন্য নিজস্ব বাসস্থান গড়ে তোলার প্রক্রিয়া শুরু হয়েছে। এরই অংশ হিসেবে শহরের কাজীহাট এলাকায় সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেড নামে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের মাধ্যমে ওইসব বাসস্থান (কলোনী) নির্মাণ করা হবে।
ক্যাম্পসহ অন্যান্য এলাকায় বসবাস করা হতদরিদ্র বাসিন্দাদের নাগরিক সুবিধা বৃদ্ধিতে দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্পমূল্যে আবাসন ব্যবস্থা প্রকল্পের আওতায় ওইসব বাসস্থান নির্মাণে এ প্রকল্প গ্রহণ করা হয়েছে বলে পৌরসভা ও ব্র্যাকের সূত্র জানায়। এসব বাস্তবায়নে সৈয়দপুর পৌরসভা মেয়র মো. আমজাদ হোসেন সরকার কাজীহাট নুরনগর এলাকায় তার নামে থাকা ৬০ শতক জমি দান করার ঘোষণা দিয়েছেন। এসব বাসস্থান নির্মাণে অর্থ সহায়তাসহ অন্যান্য সুবিধা যৌথভাবে প্রদান করবে সৈয়দপুর পৌরসভা ও ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রকল্প। গত মঙ্গলবার সৈয়দপুর শহরের গণসাহায্য সংস্থার হলরুমে আয়োজিত নেতৃত্ব, সাংগঠনিক উন্নয়ন, সঞ্চয় ও ঋণদান ব্যবস্থাপনা শীর্ষক সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের সদস্যদের দুই দিনব্যাপী কর্মশালার উদ্বোধনী দিনে ক্যাম্পসহ অন্যান্য এলাকায় বসবাস করা হতদরিদ্র পরিবারগুলোর জন্য নিরাপদ বাসস্থান নির্মাণের কথা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি পৌর মেয়র মো. আমজাদ হোসেন সরকার। এ সময় মেয়র আমজাদ বাসস্থান নির্মাণের জন্য তার নিজ নামে কেনা প্রায় ২ কোটি টাকা মূল্যের ৬০ শতক জমি দান করার ঘোষণা দেন।

ওই অনুষ্ঠানে বাসস্থান নির্মাণে ব্যয় নির্বাহে প্রাথমিক পর্যায়ের ২৫ লাখ টাকার চেক হস্তান্তর করা হয়। মেয়র আমজাদের হাত থেকে ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রামের দেয়া ওই চেক গ্রহণ করেন সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমবায় সমিতি লিমিটেডের নেতৃবৃন্দ। চেক বিতরণকালে এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পৌরসভার প্যানেল মেয়র মো. শাহীন আক্তার শাহীন, ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রোগ্রামের রিজিওনাল কো-অর্ডিনেটর মো. মোস্তাফিজুর রহমান, ফিল্ড কো-অর্ডিনেটর অপূর্ব সাহা, পৌর কাউন্সিলর যথাক্রমে কাজী মনোয়ার হোসেন হায়দার, মো. শাহিন হোসেন, তারিক আজিজ, আল মামুন সরকার, শাহিনুর ইসলাম মিঠু, আবিদ হোসেন লাড্ডান, গোলাম মোস্তফা, নারী কাউন্সিলর মিনারা বেগম, বিভিন্ন ক্যাম্পের উর্দুভাষীদের প্রতিনিধি যথাক্রমে মো. কাইয়ুম, মাজিদ ইকবাল, মোহাম্মদ আলী, আ. লতিফ, হামিদা বেগম প্রমুখ।
এ বিষয়ে বুধবার পৌর কার্যালয়ে মেয়র মো. আমজাদ হোসেন সরকারের সাথে কথা হলে তিনি জানান, দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্পমূল্যে আবাসন ব্যবস্থা প্রকল্পের আওতায় সৈয়দপুরে ক্যাম্প ও ক্যাম্পের বাইরে বসবাস করা হতদরিদ্রদের জন্য নিরাপদ আবাসন ব্যবস্থা তৈরীর প্রক্রিয়া শুরু হয়েছে সৈয়দপুরে। এরই অংশ হিসেবে প্রথম পর্যায়ে শহরের কাজীহাট এলাকায় নির্মাণ করা হবে ওইসব আবাসন। এ জন্য তার নিজ নামে থাকা ৬০ শতক জমি দান করবেন। ওই আবাসন নির্মাণে ব্র্যাক আরবান ডেভলপমেন্ট প্রকল্প সৈয়দপুর নগর উন্নয়ন শ্রমজীবী সমবায় সমিতিকে প্রাথমিকভাবে ২৫ লাখ টাকা দিয়েছে।
আবাসন নির্মাণে ব্র্যাকের পক্ষ থেকে নকশা প্রণয়নসহ যাবতীয় কাজ সম্পাদন করলেই আগামী ১৫ দিনের মধ্যে তিনি তার জমি ওই সংগঠনের নামে দানপত্র করে দিবেন।
এক প্রশ্নের জবাবে মেয়র আমজাদ বলেন, আবাসন নির্মাণে যৌথভাবে অর্থ সহায়তা করবে পৌরসভা ও ব্র্যাক আরবান প্রকল্প। এজন্য তাদের মধ্যে চুক্তি স্বাক্ষরও হয়েছে। তিনি বলেন বেসরকারি সাহায্য সংস্থা ইউএনডিপিও বিভিন্ন এলাকায় হতদরিদ্রদের জন্য আবাসন নির্মাণ ও অন্যান্য উন্নয়নমূলক কাজ করবে। এসব বাস্তবায়ন হলে কোন হতদরিদ্র গৃহহীন থাকবে না জানিয়ে তিনি বলেন, পৌর এলাকার অন্যান্য উন্নয়নমূলক কাজও চলছে দ্রুতগতিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here