সৈয়দপুরে নদী থেকে বালু উত্তোলনের দায়ে ৪ জনের জেল-জরিমানা

0
452
সৈয়দপুরে নদী থেকে বালু উত্তোলনের দায়ে ৪ জনের জেল-জরিমানা
অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে দন্ডপ্রাপ্ত চার ব্যক্তি। ছবিঃ মিজানুর রহমান মিলন, সৈয়দপুর প্রতিনিধি।

খবর৭১ঃ

মিজানুর রহমান মিলন, সৈয়দপুর থেকেঃ সৈয়দপুরের অবৈধভাবে খড়খড়িয়া নদী থেকে বালু উত্তোলনের দায়ে চার জনকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। অনাদায়ে প্রত্যেকের তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দেয়া হয়েছে।
আজ শনিবার দুপুরে সৈয়দপুরে খড়খড়িয়া নদী থেকে বালু উত্তোলনের অভিযোগে ভ্রাম্যমান আদালত ওই রায় ঘোষণা করেন। ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকার ওই দন্ডাদেশ দেন। এছাড়া অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন কাজে ব্যবহৃত একটি একটি মাহিন্দ্র ট্রাক্টর জব্দ ও শ্যালো মেশিনসহ অন্যান্য উপকরণ ধ্বংস করা হয়েছে।
ভ্রাম্যমান আদালত সূত্র জানায়, উপজেলার বোতলাগাড়ী ইউনিয়নের জানেরপাড় গ্রামের ওই নদী থেকে দীর্ঘদিন ধরে শ্যালো মেশিন লাগিয়ে পাইপের মাধ্যমে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল একটি চক্র। ঘটনার দিন উপজেলা দুপুরে সহকারি কমিশনার (ভূমি) পরিমল কুমার সরকারের কাছে খবর আসে ওই এলাকায় অবৈধভাবে বালু উত্তোলন করা হচ্ছে। বিশ্বস্ত সূত্রের খবরের ভিত্তিতে তিনি ওই এলাকায় অভিযান পরিচালনা করেন।
অভিযানকালে তিনি ঘটনা প্রত্যক্ষ করেন। এ সময় বালু উত্তোলন ও পরিবহন কাজে জড়িত ৪ ব্যক্তিকে ঘটনাস্থল থেকে হাতেনাতে আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে আটক চার ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাস করে বিনাশ্রম কারাদন্ড দেন তিনি। দন্ডপ্রাপ্তরা হলেন উপজেলার বোতলাগাড়ী ইউপি জানেরপাড়া এলাকার মৃত আজিজুল সরকারের ছেলে মো. জনি (৩০), একই ইউনিয়নের কাঠালীপাড়ার মৃত টুনিয়া মামুদের ছেলে মো. সিদ্দিক (৩৫), দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলার ফতেজংপুর ইউনিয়নের চৌধুরীপাড়ার মো. হালিমের ছেলে মো. সাগর (২০) এবং একই ইউনিয়নের দীঘলপাড়ার মো. রজব আলীর ছেলে মো. দুলাল (২৫)। অভিযান চলাকালে সৈয়দপুর থানার সহকারি উপ-পরিদর্শক মো. নুরে আলমসহ পুলিশ সদস্য ও উপজেলা ভূমি অফিসের অফিস সহকারি শাহ আমানত সুফীসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here