সেনা সরায়নি মিয়ানমার, পতাকা বৈঠক বিকালে

0
274

খবর৭১: বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু সীমান্তের ওপারে ভারী অস্ত্রসহ মিয়ানমারের অতিরিক্ত সেনা সমাবেশসহ সার্বিক বিষয়ে আলোচনার জন্য বিকালে পতাকা বৈঠকে বসছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং মিয়ানমারের সীমান্তরক্ষী বাহিনী (বিজিপি)।

শুক্রবার বিকাল তিনটায় ঘুমধুম সীমান্তের ফেন্ডশিপ ব্রিজের বাংলাদেশ অংশে এই বৈঠক হবে বলে জানিয়েছেন কক্সবাজারের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এ এস এম আনিসুল হক। তিনি বলেন, বিকালে ব্যাটালিয়ান কমান্ডার পর্যায়ের এই বৈঠক অনুষ্ঠিত হবে।

গত বছরের আগস্ট মাসের শেষ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জের ধরে রোহিঙ্গাদের বিরুদ্ধে দমন পীড়ন শুরু করে মিয়ানমার সেনাবাহিনী। প্রাণ বাঁচাতে প্রায় সাত লাখের মতো রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেয়। এছাড়া প্রায় সাত হাজার রোহিঙ্গা তুমব্রু সীমান্তের শূন্য রেখায় আশ্রয় নিয়ে আছে। ফেব্রুয়ারি মাসের শুরু থেকেই তাদের নানাভাবে হুমকি-ধমকি দিয়ে আসছিল মিয়ানমার কর্তৃপক্ষ। এর মধ্যে গতকাল বৃহস্পতিবার সকালে হঠাৎ তুমব্রু সীমান্তে শক্তি বৃদ্ধি করে মিয়ানমার। তারা বেশ কিছু সামরিক পিকআপ, ট্রাক ও ভারী অস্ত্রশস্ত্র নিয়ে শূন্য রেখা থেকে দেড়শ গজ ভেতরে অবস্থান নেয়। ফলে রোহিঙ্গাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

এর পরপরই বিজিবিও সতর্ক অবস্থান নেয়। সীমান্তে বিজিবিও তাদের জনবল বৃদ্ধি করে। এ ঘটনায় বিজিবির পক্ষ থেকে প্রতিবাদলিপি ও পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার বিজিবি সদর দপ্তর পিলখানায় এক সংবাদ সম্মেলনে বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুজিবুল হক জানান, ‘কিছুদিন আগে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠকে সমঝোতা স্মারক স্বাক্ষর হয়েছে। তাই এমন কোনো পদক্ষেপ তাদের নেয়ার কথা নয়। এটি কোনো উসকানি পর্যায়ে পড়ে না। তাদের নিশ্চয়ই কোনো পরিকল্পনা রয়েছে। তাদের স্ট্র্যাটেজিক প্লান কি সেটা জানার জন্যই পতাকা বৈঠকের আহ্বান জানানো হয়েছে মিয়ানমারকে। পতাকা বৈঠকের মাধ্যমেই পরিস্থিতির সমাধান হবে বলে আশা বিজিবির এই কর্মকর্তার।

বৃহস্পতিবার দুপুরে সাতকানিয়ার বায়তুল ইজ্জত বিজিবি প্রশিক্ষণ কেন্দ্রে এক কুচকাওয়াজ অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, বাংলাদেশের ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টির কোনো সুযোগ নেই। সীমান্তের নিরাপত্তায় বিজিবি সর্বদা সতর্ক অবস্থায় পাহারায় নিয়োজিত রয়েছে। সীমান্তে মিয়ানমার সেনাবাহিনী কোনো ধরনের বিশৃঙ্খলা সৃষ্টির চেষ্টা হলে বিজিবি কঠোর জবাব দেবে। তাদের বক্তব্যের পরই বাংলাদেশে নিযুক্ত মিয়ানমারের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশ।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here