সিরিয়ায় শান্তি ফিরাতে তিন শীর্ষ নেতার বৈঠক শুরু

0
355

খবর৭১: সিরিয়ার সর্বশেষ পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেছেন দেশটির তিন মিত্র দেশের প্রধানরা।

তুরস্কের আঙ্কারায় বুধবার দুপুরে ওই বৈঠকে বসেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এর্দোগান ও ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি। খবর আলজাজিরার।

৬ মাস আগে এই তিন দেশের রাষ্ট্রপ্রধানরা রাশিয়ার সুচিতে সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনায় বসেছিল। ওই ত্রিদেশীয় শীর্ষ বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন নিয়ে বুধবার তাদের মধ্যে আলোচনা হয়।

বৈঠকে তিন দেশের পররাষ্ট্রমন্ত্রীরাও অংশ নেন। ত্রিদেশীয় শীর্ষ বৈঠক শুরুর আগে রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের সঙ্গে আলাদা বৈঠক করেছেন ড. রুহানি। তিনি দুই দেশের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদারের বিষয়ে কথা বলেছেন।

আজকের শীর্ষ বৈঠকের আগে তিন দেশের মধ্যে বিশেষজ্ঞ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। ইরানি কর্মকর্তারা বলেছেন- শীর্ষ বৈঠকে সিরিয়ার অখণ্ডতা রক্ষা, যুদ্ধবিরতি বাস্তবায়ন, সন্ত্রাসবাদবিরোধী লড়াই এবং রাজনৈতিক উপায়ে সংকটের সমাধান ইস্যুই আলোচনার মূল বিষয়।

২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সুচিতে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে সিরিয়া বিষয়ক প্রথম শীর্ষ বৈঠক অনুষ্ঠিত হয়। এর আগে ২০১৭ সালের জানুয়ারি থেকে কাজাখস্তানের আস্তানায় সিরিয়ায় শাস্তি প্রতিষ্ঠার বিষয়ে রাশিয়া, তুরস্ক ও ইরানের মধ্যে বিভিন্ন পর্যায়ের নিয়মিত বৈঠক শুরু হয়।
খবর৭১/এস:

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here