সাংবাদিককে ইসরায়েলি সেনার গুলি, রক্তক্ষরণে মৃত্যু

0
308

খবর ৭১ঃ ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরায়েলি সেনার গুলিতে আহত এক ফটোসাংবাদিক অত্যাধিক রক্তক্ষরণে নিহত হয়েছেন। এ নিয়ে গতকাল শুক্রবার ইসরায়েলের হামলায় নিহতের সংখ্যা নয়জনে দাঁড়ালো।

সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, গাজার খুজা এলাকায় দায়িত্ব পালন করছিলেন ইয়াসের মুর্তজা (৩০) নামের ওই সাংবাদিক। তিনি গাজাভিত্তিক বার্তা সংস্থা আইনে কাজ করতেন।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, মুর্তজার শরীরে গণমাধ্যমের ব্যবহৃত জ্যাকেট ছিল। তারপরও তার পেটে গুলি করে ইসরায়েলি সেনারা। এতে অত্যাধিক রক্তক্ষরণ হয়। তার জের ধরেই মৃত্যু হয় মুর্তজার।

এদিকে শুক্রবার নিহত বাকি আটজন হলেন—ওসামা কুদেইহ (৩৮), মাজদি রামাদান শবাত, হুসেইন মাদি (১৬), ইব্রাহিম আল-আউর (২০), সিদকি আবু আউতেই, মুহাম্মদ হজ সালেহ (৩৩), আলা আল-জামালি ও হামজাহ আবদেল আল (২০)।

গত ৩০ মার্চ ইসরায়েলের হামলায় আহত থায়ের রাবা নামের এক ফিলিস্তিনির চিকিৎসাধীন অবস্থায় শুক্রবার মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

৩০ মার্চের বিক্ষোভে ইসরায়েলের হামলায় ২১ ফিলিস্তিনি নিহত হয়। ওই ঘটনায় আহত হয় আরও এক হাজার ৬০০ জন।

১৯৪৮ সালে আরব-ইসরায়েল যুদ্ধের সময় ফিলিস্তিনের অনেক অংশ দখল করে নেয় ইসরায়েল। ফলে দেশটির অনেক বাসিন্দা নিজ ভূমিছাড়া হয়ে যায়। তাদের ফিরিয়ে আনার দাবিতে শুক্রবার বিক্ষোভ সমাবেশের আয়োজন করে ফিলিস্তিনিরা। সেখানেই এ হামলার ঘটনা ঘটে।

আরব-ইসরায়েল যুদ্ধের পর ভূমিছাড়া হয় দুই লাখ ফিলিস্তিনি। তাদের মাত্র ৩৬০ বর্গ কিলোমিটার আয়তনের একটি এলাকায় বসবাস করতে বাধ্য করে ইসরায়েল। ওই এলাকাটিকে ‘খোলা আকাশের নিচে সবচেয়ে বড় কারাগার’ হিসেবে উল্লেখ করা হয়।
খবর ৭১/ইঃ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here