সরকারি চাকরিতে বাধ্যতামূলক হচ্ছে ডোপ টেস্ট : স্বরাষ্ট্রমন্ত্রী

0
537

খবর৭১ঃ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সরকারি চাকরিতে ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে। সরকারি কর্মকর্তারা যদি মাদকাসক্ত হন তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। ডোপ টেস্টের বিষয়ে প্রধানমন্ত্রী অনুশাসন দিয়েছেন। এটা পর্যায়ক্রমে বাস্তবায়ন হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, মাদকের বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি অনুসরণ করা হচ্ছে। মাদকবিরোধী আইন-২০১৮ কে যুগোপযোগী করা হয়েছে। মাদকের বিরুদ্ধে ডিজিটাল প্রচারণা চালানো হচ্ছে। আমাদের অঙ্গীকার মাদকের ভয়াবহতা থেকে যুবসমাজকে রক্ষা করা। এ লক্ষ্যে সরকার কাজ করে যাচ্ছে।

উল্লেখ্য, আজ বুধবার সারা দেশে ‘মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস-২০১৯’ পালন করা হবে। এবারের প্রতিপাদ্য ‘সুস্বাস্থ্যই সুবিচার, মাদকমুক্তির অঙ্গীকার’। দিবসটি পালনের জন্য সরকার ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে। ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের সিদ্ধান্তে এ দিনটি পালিত হয়ে আসছে।

তিনি আরো বলেন, আগে দেশে তামাক ব্যবহার করত ৪৩ দশমিক ৩ শতাংশ মানুষ। ২০১৭ সালের এক জরিপে দেখা গেছে, তামাকের ব্যবহার ৩৫ দশমিক ৩ শতাংশে নেমে এসেছে। তার মানে উন্নতি হয়েছে। এভাবেই দেশ থেকে মাদক নির্মূল হবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সরকারি চাকরিতে প্রবেশের সময় ডোপ টেস্ট বাধ্যতামূলক হচ্ছে। সবার জন্য এটি প্রযোজ্য হবে। এ ধরনের একটি অনুশাসনের ফাইলে প্রধানমন্ত্রীর অনুমোদন চেয়েছিলাম। তিনি অনুমোদন দিয়েছেন। এটা এখন বাস্তবায়ন হবে পর্যায়ক্রমে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here