সবজী চাষে স্বাবলম্বী কৃষক এনামুল

0
239

আরিফুল ইসলাম সুজন, কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের চিলমারী উপজেলার নৃশিংভাঁজ তিস্তার পাড়ের কৃষক এনামুলের শীতকালীন সবজি চাষে বদলে দিয়েছে ভাগ্য। এ বছর আশানুরূপ দামের থেকেও বেশি দাম পাওয়ায় খুশি এনামুল। তাই বেশি করে সবজি চাষে ঝুঁকছেন তিনি। এবার দেড় একর জমিতে মাত্র ৭০ হাজার টাকা খরচ করে ফুলকপি, বেগুন, সিম, লাউ, বরবটিসহ বিভিন্ন সবজি লাগিয়েছেন। উৎপাদিত ফসল বিক্রি করেই এখন কৃষক ঘরে তুলছেন নগদ অর্থ। কৃষক এনামুল জানান, গত বছর শীত মৌসুমে জমিতে সবজি চাষ করে প্রায় সোয়া ২ লাখ টাকা আয় করেছি। তাই এ বছর দেড় একর জমিতে সবজী চাষ করেছি। তিনি আরও জানান, কৃষিই তার উন্নয়নের একমাত্র ভরসা। কৃষি কাজ নিয়েই চলছে তার জীবন সংগ্রাম। সবজি চাষ বদলে দিয়েছে তাঁর ভাগ্যকে। তিনি সবজী চাষ করেই বাড়ী পাকাসহ প্রায় ৩ বিঘা জমি কিনেছেন। গত বছরের তুলনায় এবার সবজীর দাম ভালো হওয়ায় এ বছরও একই আবাদ করছেন তিনি। ইতিমধ্যে বিক্রিও শুরু করেছেন। দামও অনেক বেশি। প্রতিটি ফুলকপি প্রায় ২০ টাকা দরে বিক্রি করছেন। দাম ভালো হওয়ায় আরো বেশি খুশি এনামুল। এবার আশা করছেন আড়াই লক্ষ টাকা লাভের।

এ দিকে উপজেলা কৃষি অফিসার মোঃ খালেদুর রহমান জানান, চলতি রবি মৌসুমে চিলমারী উপজেলার প্রায় ৮ শ হেক্টর জমিতে বিভিন্ন শাক-সবজীর আবাদ হয়েছে। কৃষকদের কীটনাশক ব্যবহার সর্বনিন্ম পর্যায়ে রেখে নিরাপদ সবজী উৎপাদনের ব্যবস্থা করে আসছি। সেক্ষেত্রে জৈব সারের ব্যবহার বৃদ্ধি সেরামন ফাঁদ ব্যবহার সহ উন্নত জাতের বীজ ব্যবহারে কৃষকদের উদ্ধুদ্ধ করা হচ্ছে। সবজি চাষে উদ্বুদ্ধ করতে তারা কৃষকদের বিভিন্নভাবে পরামর্শ দিয়ে আসছেন। বিভিন্ন সমস্যা সমাধানের জন্য মাঠ পর্যায়ে নিয়মিত উপ-সহকারী কৃষি কর্মকর্তাগন পরিদর্শন করে পরামর্শ দিয়ে আসছেন ।

কৃষক এনামুলের এমন সফলতা দেখে ওই এলাকার অনেকেই এখন সবজী চাষে ঝুঁকে পড়ছেন। এনামুল এখন যেন সবার অনুকরণীয় । তাকে দেখে অনেকের এখন কৃষির উপর আগ্রহ বাড়ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here