সত্যিই কি মহাকাশে ‘এলিয়েন’ দেখেছিলেন অলড্রিন?

0
503

খবর ৭১: সত্যিই কি মহাকাশে ‘এলিয়েন’ দেখেছিলেন চাঁদের বুকে পা রাখা দ্বিতীয় ব্যক্তি বাজ অলড্রিন? এমন একটি বিতর্কের ওপর রীতিমত গবেষণা শুরু হয়েছে যার দরুণ মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসার’ এ সদস্যকে সত্য মিথ্য যাচাইকারী যন্ত্র ‘লাই ডিটেক্টর’ এর মুখোমুখিও হতে হয়েছে। অলড্রিন সহকর্মী নিল আর্মস্ট্রংদের সাথে ‘অ্যাপোলো-১১’ মহাকাশযানে করে ১৯৬৯ সালে চাঁদের বুকে পা দিয়েছিলেন।

অলড্রিন এক বিবৃতিতে বলেছিলেন, তিনি চাঁদ থেকে পৃথিবীতে ফেরার পথে একটি অচেনা উড়ন্ত বস্তু দেখেছিলেন যাকে তিনি ইউএফও আখ্যায়িত করেছেন যা দেখতে অনেকটা ইংরেজি বর্ণ এল এর মত। নাসার এই নভোচারীর কথার ধ্বনি পর্যবেক্ষণ করে সত্যতা যাচাই করতে ব্যবহার করা হয়েছে একটি মিথ্যা শনাক্তকারী যন্ত্র।

অলড্রিনের দাবি নিয়ে বহুদিন ধরেই নানা তর্ক-বিতর্ক হচ্ছে। অনেকে তাকে ‘পাগল’ বলেও আখ্যা দিয়েছেন। বহুরকম মতামতের পর তার এই দাবির সত্যতা যাচাইয়ের জন্য একটি মিথ্যা শনাক্তকারী যন্ত্রের সামনে তাকে পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছিল ওহাইও’র ইনস্টিটিউট অব বায়োঅ্যাকৌস্টিক বায়োলজি। এই ইনস্টিটিউট যুক্তরাজ্যের ডেইলি স্টারকে জানিয়েছিল, ‘অলড্রিনের কথায় তারা পুরোপুরি বিশ্বাসী।’ লড্রিন ছাড়াও চাঁদে পা রাখা ষষ্ঠ ব্যক্তি এডগার মিশেলও মহাকাশে এলিয়েন দেখেছিলেন বলে দাবি করেছিলেন এবং তার কথাতেও সত্যতা পায় এই ইনস্টিটিউট।

উল্লেখ্য, এর আগে ২০১৬ সালে অ্যাপোলো মিশনের একটি বিশেষ ছবি প্রকাশ করেছিল নাসা। এই ছবিটি চাঁদের প্রথম অভিযান অ্যাপোলো-১১ মিশনের সময় তোলা হয়। এতদিন ধরে সকলের নজর এড়িয়ে গিয়েছিল ব্যাপারটি। সেই ছবিটিতে স্পষ্টত একটি রকেট বা মিসাইলের আকারের একটি মহাকাশযান দেখা যায়। বহু দূর থেকে তোলা হয়েছিল বলে যানটি আকারে কতটা বড় তা বোঝা না গেলেও এটা বোঝা যায় যে সেটি তীব্র গতিতে ছুটে চলেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here