শ্রমিকদের নৈরাজ্যে দেশজুড়ে অচলাবস্থা

0
313

খবর ৭১: সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে সারা দেশে পরিবহন শ্রমিকদের ডাকা ৪৮ ঘণ্টার ধর্মঘট চলছে। কর্মবিরতির নামে চলা ধর্মঘটে সারাদেশে নৈরাজ্যকর পরিস্থিতি তৈরি হয়েছে। এতে সারা দেশে বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে।

সরোজমিনে দেখা যায়, পরিবহন শ্রমিকরা মোড়ে অবস্থান নিয়ে অন্য যানবাহন চলাচলে বাধা দিচ্ছে। তারা রাস্তায় চলমান গাড়ি থামিয়ে ভাঙচুরসহ চালক ও যাত্রীদের মুখে-শরীরে পোড়া মবিল মেখে দিচ্ছে। স্কুল-কলেজের ছাত্রীরাও মবিল মাখা থেকে বাদ যায়নি। এম্বুলেন্সসহ সরকারি পরিবহন-গাড়িগুলোও বাদ যায়নি তাদের হামলা থেকে। এম্বুলেন্স আটকে দেয়ায় নবজাতকের মৃত্যুও হয়েছে।
সারাদেশের বিভিন্ন সড়ক অবরোধ করে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেছে তারা। তাদের অবরোধ কার্যক্রমের জন্য দেশের বিভিন্ন স্থানে সড়ক দূর্ঘটনা ঘটে। পণ্যবাহী কয়েকশ ট্রাক বিভিন্ন জায়গায় আটকা পড়ে। এত কিছু ঘটা সত্ত্বেও সরকারের কার্যকরী কোন ভুমিকা দেখা যায়নি।

অন্যদিকে এই ধর্মঘটে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। রাজধানীর গুলিস্তান, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, শাহবাগ, ফার্মগেটসহ বিভিন্ন এলাকায়ও যানবাহন না থাকায় অফিসগামী মানুষকে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। ধর্মঘটকে কেন্দ্র করে সাধারণ মানুষকে জিম্মি করা হচ্ছে। রিকশা-সিএনজিচালিত অটোরিকশাগুলোও ধর্মঘটের সুযোগ নিয়ে অতিরিক্ত ভাড়া আদায় করছে যাত্রীদের কাছ থেকে। একই অবস্থা রাইড শেয়ারভিত্তিক অ্যাপস কোম্পানি পাঠাও-উবারেরও। বিপুল সংখ্যক পাঠাও- উবার রাইডার অ্যাপস ছাড়া কন্ট্র্যাক্টে যাত্রী বহন করছেন। পরিবহন ধর্মঘটের সুযোগ নিয়ে তারা বাড়তি ভাড়ায় সরাসরি যাত্রী বহন করছেন। তারা মন মতো ভাড়া হাঁকিয়ে চুক্তিতে যাত্রী নিয়েছে।
ঢাকার রাস্তায় ছিল রিক্সার রাজত্ব। শহরের যেসব রাস্তায় রিক্সা চলাচল নিষিদ্ধ সেসব রাস্তায়ও আজ অনায়াসে রিকসা চলছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here