শোকাবহ আগস্ট শুরু, মাসজুড়ে নানা কর্মসূচি

0
519

খবর৭১ঃ ধানমন্ডি-৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে মোমবাতি জালিয়ে জাতির শোকাবহ আগস্টের কর্মসূচি পালন শুরু হয়েছে। বুধবার রাত ১২টা এক মিনিটে স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা এই কর্মসূচি পালন করেন। এসময় সংগঠনের সাধারণ সম্পাদক পঙ্কজ দেবনাথসহ নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শোকের এ মাসজুড়ে নানা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ, সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলো। কর্মসূচির মধ্যে রয়েছে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, রক্তদান, চিত্র প্রদর্শনী, মিলাদ মাহফিল ইত্যাদি। ১৫ আগস্ট জাতীয় শোক দিবস পালনেও সরকারিভাবে হাতে নেওয়া হয়েছে নানা কর্মসূচি।

১৯৭৫ সালের ১৫ই আগস্ট ঘটে বাঙালির ইতিহাসের কলঙ্কিত অধ্যায়। ১৫ আগস্ট প্রথম প্রহরে সপরিবারে নৃশংস হত্যাকাণ্ডের শিকার হন স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ইতিহাসের নিষ্ঠুরতম এই হত্যাকাণ্ডে বঙ্গবন্ধুর সহধর্মিনী বেগম ফজিলাতুন্নেছা মুজিব, বঙ্গবন্ধুর একমাত্র ভাই শেখ আবু নাসের, জাতির জনকের তিন ছেলে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, বীর মুক্তিযোদ্ধা লেফটেনেন্ট শেখ জামাল ও শিশু শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল, মুক্তিযুদ্ধের সংগঠক শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, জাতির জনকের ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার মেয়ে বেবী সেরনিয়াবাত ও ছেলে আরিফ সেরনিয়াবাত, নাতি সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু, বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্নেল জামিল উদ্দিন আহমেদ ও কর্তব্যরত অনেক কর্মকর্তা-কর্মচারী নিহত হন।

শোকের মাসের বিভিন্ন কর্মসূচির মধ্যে রয়েছে ১ আগস্ট ধানমন্ডির বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গনে কৃষক লীগের রক্তদান কর্মসূচি। আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ কর্মসূচি উদ্বোধন করার কথা। ২ আগস্ট সহযোগী সংগঠন তাঁতী লীগের উদ্যোগে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনা, ৫ আগস্ট ধানমন্ডির আবাহনী মাঠে শহীদ শেখ কামালের জন্মদিন পালন, ৮ আগস্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুনন্নেছা মুজিবের জন্মদিনে শ্রদ্ধা নিবেদন, মিলাদ মাহফিল ও আলোচনা, একই দিন সুপ্রিম কোর্ট মিলনায়তনে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের শোক দিবসের আলোচনা, ৯ আগস্ট ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু প্রকৌশল পরিষদের আলোচনা; ১০ আগস্ট যুবলীগ, ১১ আগস্ট স্বেচ্ছাসেবক লীগ, ১২ আগস্ট স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিব) ও ১৩ আগস্ট শ্রমিক লীগের আলোচনা অনুষ্ঠান, ১৫ আগস্ট রাষ্ট্রীয় ও দলীয়ভাবে জাতীয় শোকদিবস পালন; ঢাকা ও টু্ঙ্গিপাড়ায় বিস্তারিত কর্মসূচি, ১৬ আগস্ট শোক দিবস উপলক্ষ্যে বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আওয়ামী লীগের আলোচনা সভা, ১৭ আগস্ট সিরিজে বোমা হামলা দিবস উপলক্ষ্যে ২৩ বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের আলোচনা সভা, শোক দিবস উপলক্ষে ১৮ আগস্ট যুব মহিলা লীগ ও ১৯ আগস্ট মহিলা আওয়ামী লীগের আলোচনা, ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস উপলক্ষে বঙ্গবন্ধু এভিনিউতে শ্রদ্ধা নিবেদন, নিহত পরিবার ও আহতদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ, ২৪ আগস্ট আইভি রহমানের স্মরণে বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন, মিলাদ মাহফিল ও আলোচনা, বঙ্গবন্ধুর খুনিদের ফিরিয়ে এনে শাস্তি কার্যকরের দাবিতে ২৯ আগস্ট মহিলা শ্রমিক লীগের বঙ্গবন্ধু এভিনিউতে মানববন্ধন, শোক দিবস উপলক্ষে ৩০ আগস্ট ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ এবং ৩১ আগস্ট ছাত্রলীগের আলোচনা সভা। এছাড়াও শিল্পকলা একাডেমীর চিত্রশালা গ্যালারীতে যুবলীগের মাসব্যাপী চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার কর্মসূচি হাতে নিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here