শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে ‘অ্যারোসল’ দেবে ডিএসসিসি

0
467

খবর৭১ঃ ডেঙ্গু প্রতিরোধে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসএসসি) আওতাধীন শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বিনামূল্যে মশক নিধন ওষুধ ‘অ্যারোসল’ বিতরণ করা হবে। সোমবার এসব বিতরণ করা হবে।

রবিবার শেরে বাংলা নগরে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের খোঁজ খবর নিতে যান মেয়র। এ সময় তিনি এ কথা জানান।

ডিএসসিসি সূত্রে জানা গেছে, সোমবার বেলা ১২টায় রাজধানীর বংশাল সুরিটোলা স্কুলে এই অ্যারোসল স্প্রে বিতরণের কথা রয়েছে। পর্যায়ক্রমে অন্যান স্কুলেও বিতরণ করা হবে।

চলতি বছর ডেঙ্গু জ্বরে আক্রান্তের সংখ্যা রেকর্ড ছাড়িয়ে গেছে। সরকারি হিসাবে আক্রান্তের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে গেছে। রাজধানীর হাসপাতালগুলোতে শয্যা পেতেই হিমশিম খাচ্ছেন রোগীরা। আর প্রায় প্রতিদিনই আসছে মৃত্যুর খবর। এতে চরম উদ্বিগ্ন মানুষ। রাজধানীর পাশাপাশি বিভিন্ন জেলা শহরেও শনাক্ত হচ্ছেন ডেঙ্গুরোগী। অবশ্য তাদের সিংহভাগই ঢাকা থেকে যাওয়া।

ডেঙ্গুর বাহক এডিশ মশা নোংরা পরিবেশে থাকে না। ঘরোয়া পরিবেশে জমে থাকা পানিতেই এর জন্ম। কিন্তু পর্যবেক্ষণে দেখা গেছে, নগর কর্তৃপক্ষের মশক নিয়ন্ত্রণে কর্মকাণ্ড সব ঘরের বাইরে। নগরবাসীর অসচেতনতার বিষয়টিও সামনে আসে। মেয়রও বলছেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে জনগণের সচেতনতা এবং অংশগ্রহণে কোনো বিকল্প নেই।

বলেন, ‘আমার মনে হচ্ছে জনগণ আগের তুলনায় এখন থেকে অনেক বেশি সচেতন হচ্ছে, জনগণ অনেক বেশি সম্পৃক্ত হচ্ছে এবং নিজেদের আঙ্গিনাকে আগের তুলনায় পরিষ্কার রাখার চেষ্টা করছে।’

‘জনগণের সচেতনতা এবং সরকারের যে সমস্ত উদ্যোগগুলো রয়েছে এর মধ্য দিয়ে আমাদেরকে এই অবস্থা থেকে বের হয়ে আসতে হবে। পরিস্থিতি উদ্বেগজনক। প্রতিদিন নতুন নতুন আক্রান্তের সংখ্যা বাড়ছে।’

ডেঙ্গু আক্রান্ত ১০ হাজারের বেশি রোগীর মধ্যে সাড়ে সাত থেকে আট হাজার মানুষ সুস্থ হয়ে বাড়িতে ফিরে গেছেন বলেও জানান মেয়র। বলেন, ‘কেবল আক্রান্তের সংখ্যা নয়, কী পরিমাণ মানুষ সুস্থ হয়েছেন সেই তথ্যগুলো গণমাধ্যমে আসা প্রয়োজন।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here