শাহজালালে নিরাপত্তা দেবে জার্মান শেফার্ড, ল্যাব্রাডর

0
702
শাহজালালে নিরাপত্তা দেবে জার্মান শেফার্ড, ল্যাব্রাডর

খবর৭১ঃ
হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তায় এখন থেকে কাজ করবে ডগ স্কোয়াড। ২ বছর আগে ইংল্যান্ড থেকে আনা হয়েছে জার্মান শেফার্ড, ল্যাব্রাডর এবং বেলজিয়াম মেলানিয়াস নামের কুকুর। দীর্ঘদিনের প্রশিক্ষণ শেষে তাদেরকে এখন স্কোয়াডে যুক্ত করা হচ্ছে। বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) এর সঙ্গে কাজ করবে ডগ স্কোয়াডটি।

২০১০ সালের ১ জুনে প্রায় ১ হাজার আর্মড পুলিশ নিয়ে গঠিত হয় বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)। ২৪ ঘণ্টার শিফটে কাজ করছে এপিবিএন। এতে শাহজালালে বন্ধ হয়েছে চুরি, ছিনতাই, ভিক্ষুক ও মলম পার্টির দৌরাত্ম। এরই ধারাবাহিকতায় শাহজালালের নিরাপত্তায় এবার যুক্ত হলো ৮ সদস্যের ডগ স্কোয়াড।

জার্মান শেফার্ড ও ল্যাব্রাডর এবং বেলজিয়াম মেলানিয়াস জাতের আটটি কুকুরকে আমেরিকান দূতাবাসের সহযোগিতায় প্রশিক্ষণ দেয়া হয়েছে। বিমানবন্দরের প্রবেশ ও বাহির পথে তল্লাশি ছাড়াও মাদক এবং বিস্ফোরক শনাক্তে বিশেষভাবে কাজ করবে এ কুকুরগুলো।

বিমানবন্দর আর্মড পুলিশ ব্যাটালিয়নের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) আলমগীর হোসেন বলেন, ‘আমরা প্রায় ২ বছর আগে ইংল্যান্ড থেকে বাচ্চা ডগ এনেছিলাম। এনে এখানকার পরিবেশ ও ভাষার সঙ্গে মিলিয়ে প্রশিক্ষণ দিয়ে আসছি। আমেরিকান অ্যাম্বাসি বিশেষভাবে আমাদের সহায়তা করেছে। ৮টির মধ্যে ৪টি পুরোপুরি ডিউটি করছে। এগুলোকে বিস্ফোরক ও মাদকের প্রশিক্ষণ দেয়া হয়েছে। ইতিমধ্যে বিভিন্ন টেস্টে তারা সফলও হয়েছে। আমরা বক্সের ভেতর মাদক রেখে টেস্ট করেছি, তারা শনাক্ত করতে পেরেছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here